বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুর্নীতির বিরুদ্ধে কাজ শুরু করেছে দুদক

ই-বার্তা ডেস্ক।।  বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সব শাখার দুর্নীতির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের উদ্যোগ শুরু করেছে দুদক।  জানা গেছে, দুদক ইতিমধ্যেই বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিয়ে কাজ শুরু করেছে।

দুর্নীতির কারণে বিমানের বেহাল দশার কথা দীর্ঘদিন ধরেই আলোচিত। সম্প্রতি সংস্থাটির ৮ খাতে দুর্নীতির উৎস চিহ্নিত করেছে দুদক।

প্রাথমিক অবস্থায় বিমানের মার্কেটিং অ্যান্ড সেলস বিভাগ, কার্গো শাখা ও প্রকৌশল শাখার দুর্নীতির তদন্ত করা হবে। পর্যায়ক্রমে অন্যান্য শাখাকেও আনা হবে তদন্তের আওতায়।

অনুসন্ধানে দেখা গেছে, এসব খাতে সীমাহীন দুর্নীতি হচ্ছে। বিমানের অসাধু কর্মকর্তা এবং বোর্ডের অসৎ পরিচালকরা এসব দুর্নীতির সঙ্গে জড়িত। বিমানের যেসব খাতে দুর্নীতি চিহ্নিত করা হয়েছে সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হল- এয়ারক্রাফট কেনা ও লিজ নেয়া, রক্ষণাবেক্ষণ, ওভারহোলিং, গ্রাউন্ড সার্ভিস, কার্গো আমদানি-রফতানি, টিকিট বিক্রি, ক্যাটারিং ইত্যাদি। 

এদিক থেকে বিমানের অবস্থা অত্যন্ত নাজুক। অদক্ষতা, অযোগ্যতা আর দুর্নীতি এ সংস্থাটির পরিচয়ের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। বিভিন্ন দেশের সরকারি-বেসরকারি এয়ারলাইন্সের সঙ্গে প্রতিযোগিতায় বিমানের পিছিয়ে পড়ার এটাই অন্যতম কারণ।

এছাড়া আরও নানা পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে। আমরা আশা করব, দুদকের সুপারিশগুলো আমলে নিয়ে অবিলম্বে দুর্নীতি প্রতিরোধের ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ।

জাতীয় পতাকাবাহী রাষ্ট্রায়ত্ত সংস্থা বিমান দুর্নীতিমুক্ত হয়ে একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হোক, উন্নতি হোক সংস্থাটির ভাবমূর্তির, এটাই কাম্য।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ