বিশ্বকাপের ফরম্যাটে পরিবর্তন আনা উচিৎ, বলছেন কোহলি

ই-বার্তা।।   বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের বিদায়ের পর ভিরাট কোহলি বলছেন বিশ্বকাপের ফরম্যাটে পরিবর্তন আনা উচিৎ।

ভারতের প্রায় এক বিলিয়ন ক্রিকেট ভক্ত হতাশ হয়েছে দু’বারের বিশ্বকাপজয়ীদের এই হারে।ওল্ড ট্র্যাফোর্ড ক্রিকেট গ্রাউন্ডে ভারত নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরেছে।

বলা হচ্ছে, ২০০৭ সালে বাংলাদেশের কাছে ত্রিনিদাদে হেরে বিদায় নেয়ার পর বিশ্বকাপে মঞ্চে এটি ভারতের সবচেয়ে বাজে হার। ক্রিকেটে অর্থনৈতিকভাবে সবচেয়ে শক্তিশালী দলটি ঐ আসরে মাত্র তিন ম্যাচ খেলেই বাদ পড়ে যায়।

ম্যাচশেষে সংবাদ সম্মেলনে কোহলি বলেন, ২০২৩ বিশ্বকাপে নকআউট পর্বে পরিবর্তন আনা প্রয়োজন। তাহলে কি ভিরাট কোহলি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের নীতি অনুসরণ করার কথা বলছেন?

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, “হয়তো, যদি পয়েন্ট তালিকার এক নম্বরে থাকার কোনো গুরুত্ব থাকে, তাহলে এখানে একটা যুক্তিসঙ্গত জায়গা আছে আমার কথার, তবে আমি জানি না কি বাস্তবায়ন হতে যাচ্ছে।” আইপিএলে পয়েন্ট তালিকার এক নম্বর আর দুই নম্বর দল প্রথমে কোয়ালিফায়ার খেলে, যেখানে হেরে গেলেও দ্বিতীয় কোয়ালিফায়ারে সুযোগ থাকে ফাইনালে ওঠার।

“আপনি পয়েন্ট তালিকার এক নম্বরে আছেন, এরপর অল্প সময়ের জন্য বাজে খেললেন এবং আপনি বাদ, এটা আপনাকে মেনে নিতে হচ্ছে।” “আগে কে কী করেছে সেটা ব্যাপার না, এটা একটা আনকোরা, নতুন দিন, আপনি যদি যথেষ্ট ভালো না হন, আপনাকে বাড়ি যেতে হবে, এটাই বাস্তবতা।”

ভিরাট যোগ করেন, দল দু:খ পেয়েছে, কিন্তু সেটা খুব বেশি না, কারণ যে মানে ক্রিকেট খেলেছে তারা তাতে সন্তুষ্ট।”আমরা পুরো টুর্নামেন্টে ৪৫ মিনিট বাজে ক্রিকেট খেলেছি, সেটার মূল্য দিতে হলো”, বলেন ভারতের অধিনায়ক।

ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনালটির বৃষ্টির বাধায় একদিনে শেষ হয়নি।প্রথমদিন নিউজিল্যান্ড ব্যাট করলেও ভারত ব্যাটিংয়ে নামে পরেরদিন। শেষপর্যন্ত ১৮ রানে হেরে আসর শেষ করে তারা।