বিশ্বকাপের সেরা একাদশে সাকিব

ই-বার্তা ডেস্ক।।  এবারের বিশ্বকাপে গ্রুপ পর্ব শেষ হয়ে শুরু হয়েছে শেষ চারের লড়াই। গ্রুপ পর্ব বিশ্লেষণ করে সেরা একাদশ ঘোষণা করছেন বিশ্লেষক ও ক্রিকেট সংশ্লিষ্টরা। সেরা একাদশে জায়গা পেয়েছেন সাকিব আল হাসান।   

ক্রিকেট অস্ট্রেলিয়া ঘোষিত সেরা একাদশটি হলো- রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বাবর আজম, কেন উইলিয়ামসন (অধিনায়ক), সাকিব আল হাসান, বেন স্টোকস, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), মিচেল স্টার্ক, লকি ফার্গুসন, যশপ্রীত বুমরাহ ও শাহেন শাহ আফ্রিদি।

বিশ্বকাপে সবচেয়ে সফল দেশটি ঘোষিত সেরা একাদশ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অধিনায়ক হিসেবে কেন উইলিয়ামসনকে রাখা হয়েছে। যদিও এবারের আসরে কিউই অধিনায়কের পরিসংখ্যানটা খুব একটা ভালো নয়। ৯ ম্যাচে তার দল জিতেছে মাত্র ৫ ম্যাচে। বৃষ্টির কারণে ভারতের বিপক্ষে ম্যাচটি না হওয়ায় বাড়তি এক পয়েন্ট পায় কিউইরা। অধিনায়ক হিসেবে উইলিয়ামসনের চেয়ে অ্যারন ফিঞ্চ বা বিরাট কোহলির রেকর্ড অনেক ভালো।

ক্রিকেট অস্ট্রেলিয়া ঘোষিত সেরা একাদশে তিন নম্বর ব্যাটিং পজিশনে সাকিব আল হাসানকে রাখা হয়নি। এবারের আসরে এই পজিশনে ব্যাটিং করে ৮ ম্যাচে ৬০৬ রান করেছেন টাইগার অলরাউন্ডার। সাকিবের চেয়ে এই পজিশনে বাবর আজমকেই বেশি যোগ্য মনে করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তিনে ব্যাটিং করে ৮ ম্যাচে ৪৭৪ রান করেছেন বাবার আজম।

দলটির উইকেটরক্ষক হিসেবে অ্যালেক্স ক্যারিকে রাখা হয়েছে। যদিও ইংল্যান্ডের জনি বেয়ারস্টো ও বাংলাদেশের মুশফিকুর রহিম ক্যারির চেয়ে অনেক ভালো ব্যাটিং করেছেন। ৯ ম্যাচে ৪৬২ রান করেছেন বেয়ারস্টো। আর মুশফিক ৮ ম্যাচে করেছেন ৩৬৭ রান। সেখানে ৮ ম্যাচে ৩২৯ রান করা ক্যারিকে নেওয়া কতটা যুক্তি সংগত তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে।

দলটিতে রাখা হয়েছে চারজন পেসারকে। মিচেল স্টার্ক, লকি ফার্গুসন, যশপ্রীত বুমরাহ ও শাহেনশাহ আফ্রিদিকে পেস ডিপার্টমেন্টে রাখা হয়েছে। দলটিতে কোনো স্পিনার রাখা হয়নি। এটাও অনেকের বোধগম্য হয়নি।

সুত্রঃ সমকাল 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু