‘বিশ্বকাপ ফাইনালও পাকিস্তানকে ছেড়ে দেবে ভারত’

ই-বার্তা।।  কাশ্মীরের পুলওয়ামায় হামলার পর পাকিস্তানবিরোধী প্রতিবাদে সোচ্চার ভারতীয়রা। এর প্রভাব পড়েছে ক্রিকেটাঙ্গনেও। আসন্ন বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ম্যাচ বয়কটের দাবি জানিয়েছেন ভারতীয়রা।

আসছে ক্রিকেটের সর্বোচ্চ আসরে গ্রুপপর্বে একে অপরের বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে প্রতিটি দল। ভারত-পাকিস্তানেরও খেলা রয়েছে। তবে সেটি ওয়াকওভারের দাবি জানিয়েছেন ভারতীয় সাবেক অনেক ক্রিকেটার। তাতে না খেলেই পাকিস্তান দুই পয়েন্ট পেয়ে গেলেও কোনো সমস্যা নেই, বলছেন ভারতীয় সাবেক ক্রিকেটাররা।

সেই পরিপ্রেক্ষিতে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) মুখপাত্র নকআউটে দেখা হলে কি করবে? টিম ইন্ডিয়াকে সেই প্রশ্ন ছুড়ে দেন। সেমিফাইনাল বা ফাইনালে খেলা পড়লেও কি ম্যাচ ছেড়ে দেবে?

এবার জবাব দিলেন ভারতীয় সাবেক ওপেনার গৌতম গম্ভীর বলেন, দরকারে পাকিস্তানের বিপক্ষে ফাইনাল ম্যাচ হলেও সেটি ছেড়ে দেয়া উচিত ভারতের।

তিনি বলেন, শর্তসাপেক্ষে কোনো নিষেধাজ্ঞা হতে পারে না। হয় পাকিস্তানের সঙ্গে সবকিছু বন্ধ করে দিতে হবে নতুবা সব দরজা খুলে দিতে হবে। পুলওয়ামাতে যা ঘটেছে নিঃসন্দেহে তা মেনে নেয়ার মতো নয়।

আমি জানি, আইসিসির টুর্নামেন্টে পাকিস্তানকে বয়কট করা কঠিন হবে ভারতের। তবে তারা এশিয়া কাপে চিরশত্রুদের বিপক্ষে খেলা বন্ধ করতে পারে।

গম্ভীর বিশ্বকাপের একটি ম্যাচ কিংবা দুটি পয়েন্টের চেয়ে দেশের বিষয়কেই প্রাধান্য দিচ্ছেন বেশি। তিনি বলেন, দুই পয়েন্ট গুরুত্বপূর্ণ নয়, গুরুত্বপূর্ণ দেশ। একটি ক্রিকেট ম্যাচের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ নিহত ৪০ সেনা।

আমরা বিশ্বকাপের ফাইনালেও পাকিস্তানকে পেয়ে গেলে ম্যাচ ছেড়ে দেয়ার প্রস্তুতি রাখা উচিত ভারতের। অনেকে বলছেন, খেলার সঙ্গে রাজনীতি জড়ানো উচিত নয়। কিন্তু একটি ম্যাচের চেয়ে সেনারা অবশ্যই বেশি গুরুত্বপূর্ণ।

চলতি বছরের ৩০ মে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে গড়াবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ-২০১৯। সূচি অনুয়ায়ী, ১৬ জুন ওল্ড ট্র্যাফোর্ডে হওয়ার কথা পাক-ভারত ব্যাট-বলের ‘যুদ্ধ’। এখন সেটা হয় কি না-তাই দেখার।