বিশ্বের দশটি দূষিত শহরের মধ্যে ৭টি’ই ভারতে

ই-বার্তা ডেস্ক।।  বিশ্বের চিহ্নিত করা সবচেয়ে দূষিত ১০ শহরের মধ্যে শীর্ষস্থানসহ ভারতের ৭টি শহর রয়েছে। এই তালিকায় পাকিস্তানের’ও ২টি শহর রয়েছে। এ ছাড়া চীনে ১টি শহর রয়েছে। ২০১৮ সালের এক গবেষণায় এ তথ্য জানানো হয় বলে খবর এনডিটিভির।

এই তালিকায় শীর্ষে রয়েছে ভারতের গুরুগ্রাম।আইকিউএয়ার, এয়ারভিস্যুয়াল ও গ্রিনপিসে ২০১৮ সালে সবচেয়ে বেশি দূষণের শহরগুলোর তালিকা করে।

এই তালিকা করতে পিএমটুপয়েন্টফাইভ নামে পরিচিত এক ধরনের সূক্ষ্ম কণার উপস্থিতি হিসাব করা হয়, এই কণাগুলো মানুষের ফুসফুস ও রক্তপ্রবাহে মারাত্মক দূষণ ঘটাতে পারে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, পিএমটুপয়েন্টফাইভ এর দূষণের কারণে ফুসফুসের ক্যানসার, স্ট্রোক, হার্ট অ্যাটাক ও শ্বাসযন্ত্রের রোগ হতে পারে, যার মধ্যে অ্যাজমা অন্যতম।

প্রতিবেদনে জানা যায়, দূষণের তালিকায় গুরুগ্রামের পরই আছে দিল্লিসংলগ্ন ভারতের আরেকটি শহর গাজিয়াবাদ। এরপর তৃতীয় স্থান আছে পাকিস্তানের ফয়সালাবাদ শহর। এরপর চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম স্থানে যথাক্রমে আছে ভারতের ফরিদাবাদ, ভিবাডি, নয়ডা ও পাটনা। অষ্টম স্থানে আছে চীনের হোটান শহর, এরপর ভারতের লক্ষ্ণৌ ও দশম স্থানে আছে পাকিস্তানের লাহোর শহর।

উল্লেখ্য, বিশ্বের সবচেয়ে দূষিত শীর্ষ ৩০টি শহরের মধ্যে ২২টি দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ ভারতের, পাঁচটি চীনের, দুটি পাকিস্তানে ও একটি বাংলাদেশের।

ই-বার্তা/ মাহারুশ হাসান