বিশ্বের প্রভাবশালীর তালিকায় ফেদেরার-কোহলি

ই-বার্তা।।  সুসময় বইছে বিরাট কোহলির ক্যারিয়ারে। তার সাফল্যে যোগ হল আরেকটি পালক। বিশ্বের শীর্ষ প্রভাবশালী ব্যক্তির তালিকায় ঠাঁই পেলেন তিনি।

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকা প্রকাশ করেছে টাইম ম্যাগাজিন। মার্কিন প্রভাবশালী সাময়িকীটির এ তালিকায় ঠাঁই পেয়েছেন ৬ ক্রীড়াবিদ। তাদের মধ্যে একজন কোহলি।

বর্তমান বিশ্ব ক্রিকেটাকাশের উজ্জ্বল নক্ষত্র কোহলি।  সময়ের সেরাও!১৫০ কোটি ভারতীয়র পূজার পাত্র। এ নিয়ে কোনো সন্দেহ নেই। তাই ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় তার জায়গা পাওয়াটা ছিল অনুমেয়। অবশেষে বনেদি সেই তালিকায় স্থান করে নিয়ে নিজের শ্রেষ্ঠত্ব সুপ্রতিষ্ঠিত করলেন।

ক্রিকেটের তিন সংস্করণের র‌্যাংকিংয়েই শীর্ষ দশে আছেন কোহলি। গেল বছরটা ছিল তার ক্যারিয়ারে সোনায় সোহাগা। এক পঞ্জিকাবর্ষে ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ (২৮১৮) রান করার কীর্তি গড়েন তিনি। তন্মধ্যে ১১টি তিন অঙ্কের ম্যাজিক ফিগারের।

এ রানমেশিনের নেতৃত্বে অস্ট্রেলিয়া, শ্রীলংকা ও বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ জেতে ভারত। অনন্য নেতৃত্ব গুণে দলকে তোলেন চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে। যদিও চিরশত্রু পড়শী পাকিস্তানের কাছে হেরে শিরোপাস্বপ্ন ভঙ্গ হয় তাদের। তার অধিনায়কত্বে ইতিহাসে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে তাদের বিপক্ষে ওয়ানডে সিরিজ জেতে টিম ইন্ডিয়া।

এ তালিকায় স্থান পাওয়া বাকি ৫ জনের ৪ জনই যুক্তরাষ্ট্রের-কেভিন ডুরান্ট (বাস্কেটবল), চোলে কিম (স্নোবোর্ডিং), অ্যাডাম রিপন (ফিগারস্কেটিং) ও জেজে ওয়াট (আমেরিকান ফুটবল)। বাকিজন হলেন সুইস টেনিস কিংবদন্তি রজার ফেদেরার।

২০১৭ সালটা দারুণ কাটিয়েছেন ফেদেরারও। সব মিলিয়ে ৬টি শিরোপা জেতেন তিনি। তন্মধ্যে ২টিই গ্র্যান্ডস্লাম। আলোচিত বছরে অস্ট্রেলিয়ান ওপেন ও উইম্বলডন শোকেসে ভরেন টেনিস কোর্টের রাজা।