বিশ্বের শীর্ষ মুসলিম ব্যক্তিত্বের তালিকায় শেখ হাসিনা

ই-বার্তা ডেস্ক ।।   বিশ্বের শীর্ষ মুসলিম ব্যক্তিত্বের তালিকায় রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।‘দ্য মুলিম ফাইভ হান্ড্রেড-২০১৯’ নামে দীর্ঘ এক দশক ধরে তৈরি করা তালিকাটি প্রকাশ করেছে জর্ডানের আম্মানভিত্তিক রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার।

 

 

প্রকাশিত তালিকায় সবথেকে ওপরে রয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এবং ‘মুসলিম ম্যান অব দ্য ইয়ার’ সম্মানে ভূষিত হয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।নপ্রকাশ্যে ইসরাইলি সেনাদের আঘাত করে বিশ্বব্যাপী খ্যাতি পাওয়া ফিলিস্তিনি কিশোরী আহমেদ তামিমিকে ঘোষণা করা হয়, ‘মুসলিম উইমেন অব দ্য ইয়ার।’

 

বাংলাদেশের বিভিন্ন সেক্টরের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সাল থেকে এ পর্যন্ত দেশি-বিদেশি ৪১টি পুরস্কার, পদক, ডক্টরেট ও সম্মাননা অর্জন করেছেন। এর মধ্যে জাতিসংঘের বেশকটি পুরস্কার রয়েছে। এ ছাড়াও দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৩ ডক্টরেট ডিগ্রি লাভ করেছেন।

 

 

এছাড়াও ফোর্বসের করা ওই তালিকায় বাংলাদেশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদের র‌্যাঙ্কিং হচ্ছে ৩৬। জনসংখ্যার দিক দিয়ে বিশ্বের অষ্টাদশতম দেশ বাংলাদেশের এই প্রধানমন্ত্রী গত বছর একই তালিকায় ছিলেন ৫৯ নম্বরে। সে হিসেবে এবারের তালিকায় তার প্রভূত উন্নতি হয়েছে।

 

প্রকাশিত তালিকায় বিশ্বের শীর্ষ প্রভাবশালী মুসলিম রাজনীতিক হিসেবে উল্লেখ করা হয় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা। তার ব্যাপারে তালিকার ‘পলিটিক্স’ অংশে বলা হয়, “বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ গরিব মুসলিম দেশে শেখ হাসিনার প্রধান অগ্রাধিকার হল দারিদ্র্য দূরীকরণ। হাসিনা ওয়াজেদ বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের কন্যা। তিনি সংসদ নির্বাচনে জয়লাভ করে তৃতীয়বার বাংলাদেশের প্রধানমন্ত্রী হয়েছেন।

 

 

উল্লেখ্য, ২০১৬ সালে ফোর্বস ম্যাগাজিন প্রকাশিত বিশ্বের শীর্ষ প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা ছিলেন ৩৬তম। রিচার্ড ও ব্রাইয়েনের ‘উইমেন প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী’ বইতে তার প্রশংসা করা হয়েছে।তালিকায় মুসলিম প্রভাবশালী নারীদের র‌্যাঙ্কিংয়ে শেখ হাসিনার পরে ছিলেন আরব আমিরাতের পরমত সহিষ্ণুতা বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী শেইখা লুবনা আল কাসিমি (৪৩), সৌদি আরবের ব্যবসায়ী লুবনা এস ওলায়ান, আরব আমিরাতের দুবাইভিত্তিক ব্যবসায়ী ড. রাজা ইয়াসা আল গার্গ, মরিশাসের প্রথম নির্বাচিত নারী প্রেসিডেন্ট আমিনা গুরিব-ফাকিম ও বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ইন্দোনেশীয় নাগরিক শ্রী মূল্যাণী ইন্দ্রাবতী।

 

 

 

ই-বার্তা / রেজওয়ানুল ইসলাম