বিশ্ব ইজতেমার প্রথম আখেরি মোনাজাত আজ

ই-বার্তা ডেস্ক।।  টঙ্গির তুরাগ তীরে চলছে চারদিনের বিশ্ব ইজতেমা।  এবারের চারদিনের এই ইজতেমায় মাওলানা জোবায়ের ও মাওলানা সাদ অনুসারীদের দু’দিন করে আলাদা ব্যবস্থাপনায় দু’টি আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।   

শুক্রবার শুরু হওয়া প্রথম ধাপের ইজতেমা আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে আজ (শনিবার)। প্রথম ধাপের নেতৃত্বে থাকছেন জোবায়েরপন্থী আলেম ওলামা তাবলীগ অনুসারী মুসুল্লিরা।  দ্বিতীয় ধাপের নেতৃত্বে থাকবেন সা’দ অনুসারী ওয়াসেকুল ইসলামের তবলীগ অনুসারীরা। 

অন্যদিকে শুক্রবার প্রথম দিনে বাদ ফজর থেকে আমবয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও বৃহস্পতিবার বাদ আছর থেকে জোবায়ের অনুসারীরা বিশ্ব ইজতেমার বয়ান শুরু করেন।  শনিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে তাদের পর্ব। 

আজ মাওলানা জোবায়েরের অনুসারীরা আখেরি মোনাজাত শেষে ময়দান ছেড়ে চলে গেলে রোববার থেকে মাওলানা সা’দ অনুসারিদের পরিচালনায় ইজতেমা আবারও শুরু হবে।  সোমবার মাওলানা সাদপন্থীদের আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে চার দিনের বিশ্ব ইজতেমা।

ইজতেমায় অপ্রীতিকর ঘটনা এড়াতে নেওয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা।  সার্বিক নিরাপত্তা মনিটরিংয়ে র‌্যাবের হেলিকপ্টার টহলের পাশাপাশি ১৭টি ওয়াচ টাওয়ার থেকে পুরো ইজতেমা ময়দান নিয়ন্ত্রণ করা হচ্ছে।  যেকোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বসানো হয়েছে প্রায় ৫০০টি সিসি ক্যামেরা।  ডিএমপি থেকে ডগ স্কোয়াড, বোম ডিসপোজাল টিম এবং ফায়ার সার্ভিসের একাধিক টিম কাজ করছেন সেখানে।  

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু