বিশ্ব ইজতেমা নিয়ে এখনও মতবিরোধ রয়েছে

ই-বার্তা ডেস্ক।।  ধর্ম মন্ত্রণালয়ে ইজতেমার ইমামতি ও আখেরি মোনাজাতসহ কিছু বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রীর সঙ্গে দ্বিতীয় দফার বৈঠকেও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয়েছে তাবলিগ জামাতের মুরব্বিরা।  ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ জানান, এ নিয়ে আবারও বৈঠক করা হবে।

বিশ্ব ইজতেমা উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষা, সার্বিক নিরাপত্তা, ইজতেমায় আগত বিদেশি অতিথিদের ভিসার ব্যবস্থাসহ অন্যান্য বিষয়ে রবিবার প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়।  সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত অনুষ্ঠিত এ সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ।  এছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তা ও তাবলিগ জামাতের বিবাদমান দু’গ্রুপের শীর্ষ মুরুব্বিরা অংশ নেন।
প্রথম দফার বৈঠকে আগামী ১৫, ১৬ ও ১৭ ফেব্রুয়ারি টঙ্গীর তুরাগ নদীর তীরে ঐক্যবদ্ধভাবে বিশ্ব ইজতেমার আয়োজনের সিদ্ধান্তে একমত পোষণ করলেও ইজতেমায় কে ইমামতি করবেন, কে আখেরি মোনাজাত করবেন  বিষয়ে তারা সিদ্ধান্ত নিতে পারেননি। 

বৈঠক শেষে ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ সাংবাদিকদের বলেন, ‘কিছু বিষয়ে এখনও মতভিন্নতা রয়েছে।  সেজন্য শিগগিরই তাদের সঙ্গে আবারও বৈঠক করা হবে।  ওই বৈঠকেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।’ 

তিনি আরো বলেন, ‘তাবলিগ জামাতের মধ্যে দুটি বিবাদমান পক্ষ রয়েছে।  উভয়পক্ষই ঐক্যবদ্ধভাবে সিদ্ধান্ত নিয়েছে— সবাই মিলে একসঙ্গে ইজতেমার আয়োজন করবেন।  এ বিষয়ে কোনও দ্বিমত নেই। ইজতেমার অনেক খুঁটিনাটি বিষয় রয়েছে, সেগুলো কিভাবে সম্পন্ন করা যায়, কিভাবে শেষ করা যায় সে আলোচনা চলছে।’

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু