বিশ্ব জুড়ে বেঁড়েই চলেছে খাদ্যদ্রব্যের দাম

করোনাভাইরাসের কারণে এমনিতেই মানুষের অর্থনৈতিক কার্যক্রম সীমিত । এর মধ্যে আবার নিত্য প্রয়োজনীয় ভোগ্য পণ্যের মূল্য বেঁড়েই চলেছে।টানা তিন মাস ধরে বিশ্বজুড়ে শস্য, উদ্ভিজ্জ তেল ও চিনিসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম কেবল বাড়তির দিকেই আছে বলে জানিয়েছে জাতিসংঘের অঙ্গসংগঠন ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন (এফএও)।

বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানানো হয়, আগের দুই মাসের মতো আগস্টেও বিশ্ব জুড়ে খাদ্য সামগ্রীর মূল্য সূচকের উঠতি ভাব লক্ষ্য করা গেছে।

খাদ্য শস্য, তেল বীজ, দুগ্ধজাত পণ্য, মাংস ইত্যাদি পণ্যের মূল্য সূচক জুলাই মাসের ৯৪.৩ শতাংশ থেকে বেড়ে ৯৬.১ শতাংশে দাঁড়িয়েছে।খাদ্যশস্যের দাম জুলাই থেকে আগস্ট মাসে ১.৯ শতাংশ বেড়েছে, যা আগের মাসের তুলনায় ৭ শতাংশ বেশি। এসবের মধ্যে দাম সবচেয়ে বেশি বেড়েছে জোয়ার, ভুট্টা, বার্লি ও চালের।ভুট্টার দাম বাড়ছে বেশি।

যুক্তরাষ্ট্রের আইওয়ায় সম্প্রতি ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় ভুট্টার দাম বৃদ্ধির অন্যতম কারণ বলে উল্লেখ করা হয়েছে।আগের মাসের তুলনায় আগস্টে ভোজ্য তেলের দাম বেড়েছে ৫.৯ শতাংশ। করোনাভাইরাসের মহামারি শুরু হওয়ার প্রাক্কালে দাম ছিল বেশ সহনীয়। জুলাইয়ের তুলনায় চিনির দাম বেড়েছে ৬.৭ শতাংশ।