বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন ৬ ক্রিকেটার

ই-বার্তা ।।  বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কেন্দ্রীয় চুক্তিতে ছিল ১৬ ক্রিকেটার। কিন্তু এরই মধ্যে নানা কারণে সেই সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। 

শৃঙ্খলা ইস্যুতে ক্রিকেট বোর্ড সাব্বির রহমানকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেয়ার সিদ্ধান্ত জানিয়েছিল আগেই। চুক্তি থেকে বাদ পড়লেন আরো পাঁচ ক্রিকেটার  সৌম্য সরকার, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি, ইমরুল কায়েস ও মোসাদ্দক হোসেন। শুধু তাই নয়,  চুক্তিতে থাকা ক্রিকেটারদের বেতন বাড়ানোর গুঞ্জন শোনা গেলেও তা বাড়ছে না বলেই নিশ্চিত করেছেন বিসিবি’র সভাপতি নাজমুল হাসান পাপন। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে খেলা ক্রিকেটারদের বেতন বাড়ানোর জন্য প্রস্তাব করা হয়েছে।

এটি যাচাই-বাছাই শেষে চূড়ান্ত করা হবে। অন্যদিকে দীর্ঘদিন আটকে থাকা আঞ্চলিক ক্রিকেট এবার আলোর মুখ দেখতে যাচ্ছে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি। গতকাল কার্যনির্বাহী কমিটির সভায় অঞ্চল ক্রিকেট সংস্থার এসোসিয়েশনের খসড়াটি পাশ না হলেও এক মাসের মধ্যে এটি আলোর মুখ দেখবে বলে জানানো হয়।  কেন্দ্রীয় চুক্তি নিয়ে নাজমুল হাসান বলেন, ‘আজ আমাদের সভায় আলোচনায় প্রধান্য পেয়েছে ক্রিকেটারদের চুক্তি।

আগের ১৬ থেকে কমিয়ে সেটিকে ১৩ জন করা হয়েছে। আমরা ১০ জনের নাম চূড়ান্ত করে ফেলেছি। আর রুকি (তরুণ) হিসেবে থাকা তিন খেলোয়াড় এখনো চূড়ান্ত হয়নি। আমি ক্রিকেট পরিচালনা বিভাগকে তাদের নাম চূড়ান্ত করতে বলেছি। তাদের বেতন বাড়ানো হয়নি। কোনো ইনক্রিমেন্টও পাচ্ছেন না তারা। কারণ ক’মাস আগেইতো বাড়ানো হল, আবার কি? এছাড়াও চুক্তিতে সংখ্যা কমানোর কারণ, নির্বাচকরা মনে করেন পারফরম্যান্সের এমন নয় যে আরো ক্রিকেটারকে চুক্তিকে রাখা যায়।’ কেন্দ্রীয় চুক্তিতে রয়েছেন মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ, মুমিনুল হক, রুবেল হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

এসিসি’র সভাপতি পদ
এসিসি’র সভাপতি পদের জন্য নাম চাওয়া হয়েছিল বিসিবি’র কাছ থেকে। গতকাল  সেটি চূড়ান্ত করে নাজমুল হাসানের নাম পাঠানো হয়েছে।

প্রথম শ্রেণির ক্রিকেটার বেতন
আমরা প্রথম শ্রেণির ক্রিকেটারদের বেতন ও সুবিধা বাড়ানোর চিন্তা করেছি। তবে এখনই কিছু চূড়ান্ত হয়নি কতটা বাড়ছে। কারণ আমাদের বাজেটও চিন্তা করতে হবে। সেই জন্য পর্যালোচনা করেই একটি প্রস্তাব দেয়ার জন্য আমি নির্দেশ দিয়েছি।

আঞ্চলিক ক্রিকেট এসোসিয়েশন
আপনারা জানেন যে, আঞ্চলিক ক্রিকেট সংস্থার বিষয়টি দীর্ঘদিন ধরে চূড়ান্ত হওয়ার অপেক্ষায় ছিল। আমরা কিভাবে আঞ্চলিক ক্রিকেট সংস্থা গঠন করা হবে সেই প্রক্রিয়া চূড়ান্ত করেছি। আজই খসড়াটি এলে আমরা সভায় পাশ করে দিতাম। তবে আমি বলতে পারি ১৫ দিনের মধ্যেই তা পাস হয়ে যাবে। আর আগামী এক মাসের মধ্যেই এর কার্যক্রমও শুরু হবে। আমরা আসলে চাচ্ছি একটি রিজিওনাল ক্রিকেট একামেডিও। যে কারণে কিছু কাজ বাকি ছিল সেটি করাও শেষ হয়েছে। এখন শুধু পাস হলেই কাজ শুরু হবে।

আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ
আফগানিস্তানের বিপক্ষে সিরিজের তারিখ চূড়ান্ত হয়নি। তবে সিরিজে আমরা প্রস্তাব করেছি তিনটি টি-টোয়েন্টি হবে। যদিও ওরা দাবি করেছে ৪টি ম্যাচের। সেই ক্ষেত্রে আমি ক্রিকেট পরিচালনা বিভাগকে বলেছি তা বিবেচনা করতে। যদি সম্ভব হয়  সেটি করা হবে। আর ভেন্যু এখনো দেরাদুনেই চূড়ান্ত হয়ে আছে। যদিও আমরা বেঙ্গালুরুতে চেয়েছিলাম। কিন্তু তা নিশ্চিত হয়নি। কারণ ভেন্যু খালি পাওয়া যাচ্ছে। যদি শেষ পর্যন্ত ভেন্যু চূড়ান্ত না হয়  তাহলে আমরার দেরাদুনেই খেলবো।

বিপিএল-এ ফের চার বিদেশি
আমাদের আলোচনাতে আজ বিপিএলও গুরুত্বপূর্ণ। বিশেষ করে বিপিএল শুরু করার সময়টি নিয়ে আলোচনা হয়েছে। আমরা চাচ্ছি যে অক্টোবরেই বিপিএল শুরু হোক। আমরা দ্বিতীয় সপ্তাহে শুরু করার করার চিন্তা করছি। আর যদি সুযোগ থাকে এক তারিখ থেকে শুরু করার সেটিও করা হতে পারে। তাহলে আমরা শেষদিকে আরো কিছু সময় পাব। এছাড়াও বিদেশি ক্রিকেটার  পাঁচজন করা হয়েছিল সেটি এবার থাকছে না। আগের মতো চারজন ক্রিকেটারই খেলবে।  সুত্রঃ মানবজমিন।