বুলবুলের প্রভাবে বেশি ক্ষতিগ্রস্ত কৃষকরা

ই-বার্তা ডেস্ক।।  ঘূর্ণিঝড় বুলবুল-এর প্রভাবে শীতকালীন সবজি ও আমন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।  শনিবার ও রবিবার দুই দিনের টানা বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার ফলে ফসলের ব্যাপক ক্ষতি হয়।   

জমিতে শীতকালীন বিভিন্ন ধরনের সবজি নষ্ট হয়ে গেছে। লালশাক, পালংশাক, বেগুন, মুলাসহ বিভিন্ন সবজিগাছ প্রচণ্ড বাতাসে কাত হয়ে জমিতে পড়ে রয়েছে। এ ছাড়া দুই দিন যাবৎ বৃষ্টির কারণে জমিতে পানি জমে শীতকালীন সবজি ও আমন ফসলের নষ্ট হয়ে যাচ্ছে। 

এক কৃষক জানান, আমি এবার পাঁচ একর জমিতে শীতকালীন বিভিন্ন ধরনের বীজ লাগিয়েছি। কিন্তু ঘূর্ণিঝড় বুলবুল-এর কারণে আমার শীতকালীন সবজি খেত নষ্ট হয়ে গেছে। অনেক গাছ মাটির সঙ্গে মিশে গেছে। গাছের গোড়ায় পানি জমে ও বাতাসে ডালপালা ভেঙে গেছে। শীতকালীন ফসল আবাদ করতে গিয়ে তিনি এবার এক লাখ টাকা ব্যয় করেছেন। ঝড়ে তিনি বড় ধরনের ক্ষতির শিকার হলেন। সরকার যদি ক্ষতিগ্রস্ত চাষিদের সহায়তা করে তাহলে তারা উপকৃত হবেন বলেও জানান তিনি। 

চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক মো. কবির হোসেন জানান, ঝোড়ো হাওয়া ও বৃষ্টিতে জেলার বিভিন্ন স্থানে শীতকালীন সবজি ও আমন ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এর সঠিক পরিমাণ এখনো নির্ণয় করা যায়নি। এবার জেলার ৫ হাজার ২শ’ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষাবাদের লক্ষ্যমাত্রা ছিল। কিন্তু দুই দিনের ঝোড়ো হাওয়া ও বৃষ্টিতে সবজি খেতের ক্ষতি হয়েছে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু