বেড়েছে সবজির দাম

ই-বার্তা ডেস্ক ।।  রামপুরা কাঁচাবাজারে সকাল সকালই চলে এসেছেন লুৎফর রহমান। গতকাল বৃহস্পতিবার সিটি নির্বাচন ও পরের দুদিন সাপ্তাহিক ছুটির কারণে তার বাজারের তালিকাও বেশ বড়। কিন্তু অন্যান্য পদের বাজার শেষে সবজি কিনতে এসে চরম বিরক্ত তিনি। এ কারণে কথা কাটাকাটি করছিলেন বিক্রেতার সঙ্গে।

লুৎফর রহমান বলেন, দুদিন আগেও বাজার করলাম। ওই দিনের সঙ্গে বৃহস্পতিবার সবজির দামের কোনো মিল নেই। বৃষ্টির কথা বলে সব পদেরই দাম বেশি হাঁকছেন বিক্রেতারা। তার কথার মিল খুঁজে পাওয়া গেল রাজধানীর আরও কয়েকটি বাজার ঘুরে। তিন দিনের বৃষ্টিতে ঢাকার বাজারে সবজির দর আগের চেয়ে বেড়েছে। তবে বড় বাজারের তুলনায় ছোট বাজারে দাম বেড়েছে বেশি হারে। বিশেষ করে সবজি এ তালিকার প্রথম সারিতে। যা দীর্ঘদিন ছিল স্থিতিশীল।

গতকাল বৃহস্পতিবার সরেজমিন রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহের তুলনায় কিছু কিছু সবজির দাম প্রায় ১০ থেকে ২০ টাকা বেশি। বিক্রেতারা বলছেন, শিম গত সপ্তাহে বিক্রি করেছেন ৩০ টাকায়। কিন্তু এখন পাইকারি বাজারে সেটা ৩২ টাকা দরে কিনতে হয়েছে। এ কারণে বিক্রি করতে হচ্ছে ৪০ টাকায়।

টমেটো, ঢেঁড়স, শসা, মুলাসহ অন্যান্য সবজির দামও বেড়েছে সরবরাহ কম থাকায়। কারওয়ানবাজারে পাইকারি বিক্রেতা সবুজ মিয়া বলেন, অসময়ে বৃষ্টিতে সবজির ক্ষতি হয়েছে। গ্রাম থেকে পণ্য আসতে দেরি হচ্ছে। পর্যাপ্ত সরবরাহ না থাকায় পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে।

ওই বাজারের ক্ষুদ্র আড়তদার সমিতির সভাপতি এ টি এম ফারুক বলেন, শীত মৌসুম শেষ। আবার বিভিন্ন এলাকায় বৃষ্টি হচ্ছে। ফলে ক্ষেতে সবজি নষ্ট হচ্ছে। তাই সরবরাহ কমে গেছে। তিনি বলেন, শীতের মাঝামাঝি প্রতিদিন কারওয়ানবাজারে সাড়ে ৩০০ ট্রাকের বেশি সবজি আসত দেশের বিভিন্ন আঞ্চল থেকে। আর গত তিন দিনের বৃষ্টিতে এ পরিমাণ নেমেছে ৩০০-র নিচে।

তবে বাজারে রসুন আদার দাম বাড়েনি। পিয়াজ বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকার মধ্যেই। মহাখালী কাঁচাবাজারে সবজির দাম বেশি। ওই বাজারে সবজি বিক্রেতা জাহিদুল হাসান বলেন, টানা বৃষ্টির কারণে সবজি ঠিকমতো পাওয়া যায়নি। পরিবহন ভাড়াও বেশি লেগেছে।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া