বোমা মেরে ঘূর্ণিঝড় থামাতে চান ট্রাম্প

ই-বার্তা ডেস্ক।।  ‘আমেরিকা আগে’ স্লোগানে নিজ দেশেই শ্বেতাঙ্গবাদ উসকে দিয়েছেন। সিরিয়ার চলমান যুদ্ধ জোরদারে রাতের আধারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছেন। এবার ঘূর্ণিঝড়েও বোমা মারার কথা বললেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  

যুক্তরাষ্ট্রে আঘাত হানার আগেই প্রলঙ্করী হারিকেন ঘূর্ণিঝড়কেও থামিয়ে দিতে চান তিনি। এজন্য ‘ঘূর্ণিঝড়ের চোখে’ পরমাণু বোমা মারতে মার্কিন কর্মকর্তাদের পরামর্শ দিয়েছেন তিনি। জি-সেভেন সম্মেলনে যাওয়ার আগে ঘূর্ণিঝড় হারিকেন সম্পর্কিত এক বৈঠকে ঝড় ও এর ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পাওয়ার উপায় বাতলান ট্রাম্প।

বৈঠকে অংশ নেয়া কর্মকর্তাদের বরাত দিয়ে রোববার মার্কিন সংবাদমাধ্যম এক্সিওস এ খবর জানিয়েছে। 

বৈঠকে দুর্যোগ মোকাবেলা বিভাগ ও নিরাপত্তা বিভাগের কর্মকর্তাদের কাছে তিনি জানতে চান, সাগরে ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার সময় ঝড়ের চোখে নিউক্লিয়ার বোমা মেরে তাকে থামিয়ে দেয়া সম্ভব কি না। ট্রাম্পের হাস্যকর ও উদ্ভট এই পরামর্শে তাজ্জব হয়ে কর্মকর্তারা তখনই বৈঠক ত্যাগ করেন।

এ ব্যাপারে জানতে চাইলে কোনো মন্তব্য করতে অস্বীকার করেছে হোয়াইট হাউস। তবে সিনিয়র একজন কর্মকর্তা ট্রাম্পের পক্ষে সাফাই গেয়ে বলেছেন, ‘প্রেসিডেন্টের উদ্দেশ্য খারাপ নয়।’

এএফপি জানিয়েছে, এটাই প্রথমবার নয়। এর আগে ২০১৭ সালেও বোমার মাধ্যমে হারিকেনের কার্যক্ষমতা ধ্বংস করার পরামর্শ দেন ট্রাম্প। ১৯৫০ সালে তৎকালীন প্রেসিডেন্ট ডুইট আইজেন আওয়ারের সময় ঘূর্ণিঝড় থেকে রক্ষা পেতে এ ধারণা দেন এক মার্কিন বিজ্ঞানী।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু