ব্রাজিলে মানবপাচারের অভিযোগে ৭ বাংলাদেশিকে আটক

ই-বার্তা ডেস্ক।। মানবপাচারের অভিযোগে ব্রাজিলে এক ব্যবসায়ীসহ সাত বাংলাদেশিকে আটক করেছে ব্রাজিল ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংস্থা।

অভিযুক্তদের ধরতে সমন্বিত অভিযান চালায় যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের সংস্থাগুলো। মূলত মানবপাচারকারী নেটওয়ার্ক তথা জননিরাপত্তা ঝুঁকি ও গুরুতর মানবিক উদ্বেগ সৃষ্টি প্রতিরোধ করতে এই ধরনের অভিযান চালায় তারা। পুলিশের হাতে আটক থাকা ব্যবসায়ীর নাম সাইফুল্লাহ আল মামুন ওরফে সাইফুল আল মামুন (৩২)। তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের টেক্সাস আদালতে মানবপাচার ও ষড়যন্ত্রের আটটি অভিযোগে চার্জ গঠন করা হয়েছে।

ব্রাজিলের সংবাদ মাধ্যমে জানায়, সাও পাওলোতে আল মামুনের একটি পর্যটন সংস্থা ও মুদি দোকান আছে। যুক্তরাষ্ট্রে মানবপাচারের জন্য তাকে ৪৭ হাজার ব্রাজিলিয়ান রিয়েল জরিমানা করা হয়েছে। তবে তাকে এখন ব্রাজিলে অবস্থান করতে হলে তাকে ২৫ হাজার রিয়েল জরিমানা পরিশোধ করতে হবে। এছাড়া অন্য ছয় বাংলাদেশি হচ্ছে- সাইফুল ইসলাম (৩২), তামুর খালিদ (৩১), নজরুল ইসলাম (৪১), মোহাম্মদ ইফরান চৌধুরী (৩৯), মোহাম্মদ নিজাম উদ্দিন (২৮), মো. বুলবুল হোসাইন (৩৬)। আদালতে দোষী প্রমাণিত না হওয়া পর্যন্ত আসামিরা নির্দোষ ও তাদের বিরুদ্ধে আনিত অভিযোগগুলো নিছকই অভিযোগ বিবেচিত হবে।