ব্রাজিল ও আর্জেন্টিনার স্কোয়াড কেমন হবে?

ই-বার্তা ডেস্ক ।। আর মাত্র ৩০ দিন পরেই পুরো বিশ্ব কাপবে এক জ্বরে, ফিফা ফুটবল বিশ্বকাপ। বিশ্বকাপের ২১তম আসর বসছে রাশিয়াতে। ইতিমধ্যেই সব দলগুলো তাদের সর্বশেষ প্রস্তুতি সেরে নিচ্ছে। তবে বাছাইপর্বের ইদুরদৌড় শেষে ও অনেক অঘটনের পর বিশ্বকাপের ৩২ দল নির্ধারণ হয়। যাতে বাদ পড়ে যায় ইতালি, চিলি, নেদারল্যান্ডসের মত দলগুলো।

 

আর বিশ্বকাপের দামামা বেজে ওঠে গত বছরের ১ ডিসেম্বর দলগুলোর গ্রুপ নির্ধারণের ড্র দিয়ে।এবার শুরু জয়ে গেছে দলগুলোর প্রাথমিক স্কোয়াড ঘোষণা। ইতিমধ্যেই মিশর, ইরান, ক্রোয়েশিয়া, আইসল্যান্ড সহ বেশ কয়েকটি দল ঘোষণা করেছে তাদের প্রাথমিক স্কোয়াড। আর গতকাল দল ঘোষণা করল ব্রাজিল ও আর্জেন্টিনা। তবে এখন পর্যন্ত ব্রাজিলই একমাত্র দল যারা ২৩ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে।

 

ব্রাজিলের চমক ২৩ সদস্যের পূর্ণ দল ঘোষণা ।ফিফা ফুটবল বিশ্বকাপের ইতিহাসে ব্রাজিলই একমাত্র দল যারা প্রতিটি বিশ্বকাপ খেলেছে। এবারও বাছাইপর্বে দুর্দান্ত পারফর্ম করে সবার আগে রাশিয়া বিশ্বকাপে নাম লেখায় সেলেসাওরা। তাই দলটির দিকে সবার নজর, তারওপর বিশ্বকাপের আগে নেইমারসহ কয়েকজন খেলোয়াড়ের ইনজুরিতে পড়ায় আরও আগ্রহ বেড়ে যায় ব্রাজিলকে নিয়ে। আর গত সপ্তাহে আলভেজ ইনজুরিতে পড়ে ছিটকে যায় বিশ্বকজাপ থেকে। তাই কিভাবে দলটি সাজাবেন ম্যাজিক কোচ তিতে, সেই দিকে নজর ছিল সবার।

 

গতকাল রাশিয়া বিশ্বকাপকে সামনে রেখে ২৩ সদস্যের সংক্ষিপ্ত দল ঘোষণা করলেন ব্রাজিলিয়ান কোচ তিতে। আর সেই দলে প্রায় সম্ভাব্য সবাই সুযোগ পেয়েছেন। তবে সবচেয়ে স্বস্তির খবর নেইমার আছেন দলে। সেই সঙ্গে আছেন কৌটিনহো, ফিরিমিনো, দানিলোর মত খেলোয়াড়রা।

ষষ্ঠ বিশ্বকাপ জয়ের মিশনে ইউক্রেনের ক্লাব শাখতারের মিডফিল্ডার ফ্রেদও ডাক পেয়েছেন ব্রাজিল দলে। রাইট-ব্যাক পজিশনে রিয়াল মাদ্রিদের মার্সেলোর সঙ্গে আছেন অ্যাটলেটিকো মাদ্রিদের ফিলিপে লুইস। আর লেফট-ব্যাক দানি আলভেস চোট পেয়ে ছিটকে যাওয়ায় ডাক পেয়েছেন কারিন্থিয়ান্সের ফাগনার ও ম্যানচেস্টার সিটির দানিলো।

 

আগামী ২৬ মে চ্যাম্পিয়ন্স লিগে মুখোমুখি লড়বে রিয়াল মাদ্রিদ ও লিভারপুল। এই দুই দলের খেলোয়াড় ছাড়া তিতের দলে ডাক পাওয়া সবাই আগামী ২১ মে ব্রাজিলে একত্রিত হবে। আর এক সপ্তাহ পর লন্ডনে টটেনহ্যাম হটস্পারের ট্রেনিং সেন্টারে ঘাঁটি করবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তারপর আগামী ৩ জুন অ্যানফিল্ডে ক্রোয়েশিয়া ও ১০ জুন ভিয়েনায় অস্ট্রিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে নেইমাররা।

 

আগামী ১৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হবে ব্রাজিলের। ‘ই’ গ্রুপে তাদের অপর দুই প্রতিদ্বন্দ্বী কোস্টা রিকা ও সার্বিয়া।

 

বিশ্বকাপে ব্রাজিলের ২৩ সদস্যের দল

গোলকিপার: অ্যালিসন, এদারসন, কাসিও

ডিফেন্ডার: ফ্যাগনার, দানিলো, মার্সেলো, ফিলিপে লুইস, মারকুইনস, মিরান্দা, থিয়াগো সিলভা, জেরোমেল।

মিডফিল্ডার: কাসেমিরো, ফার্নান্দিনহো, ফ্রেড, পৌলিনহো, ফিলিপে কৌটিনহো, রেনাতো আগুস্তো, উইলিয়ান।

ফরোয়ার্ড: ডগলাস কস্তা, ফিরমিনো, গ্যাব্রিয়েল হেসুস, নেইমার, টাইসন।

 

আর্জেন্টিনার চমক ইকার্দি ও দিবালা
সবার মুখেই ছিল এক কথা, ইকার্দিকে হয়তো বিশ্বকাপের স্কোয়াডে রাখবেন না কোচ হোসে সাম্পাওলি। সেই সঙ্গে দিবালাও ছিল বাতিলের খাতায়। কিন্তু সব গুঞ্জন উড়িয়ে এই দুইজনকে রেখেই ৩৫ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে আর্জেন্টিনার কোচ সাম্পাওলি। যদিও সবাইকে অবাক করে দিয়ে বিশ্বকাপের প্রাথমিক স্কোয়াডে ডাক পাননি স্পার্সের এরিক লামেলা এবং পিএসজির হাভিয়ের পাস্তোরে।

 

তবে এই আর্জেন্টিনায় সমন্বয়হীনতাঁর বড্ড অভাব, মেসি বার্সেলোনাতে যেই সাপোর্ট পান তাঁর সিকোভাগো যদি আর্জেন্টিনা দলে পেতেন তাহলে গত বিশ্বকাপের ফাইনাল হারতে হত না। তাছাড়া আর্জেন্টিনার ভরাডুবির জন্য যথেষ্ট হতে পারে কোচ সাম্পাওলির একটি ট্যাকটিস। আর তা হচ্ছে- ডিফেন্সের ওপর জোর দিয়ে সেন্ট্রাল মিডফিল্ডকে কিছুটা ফাঁকা করে ফেলা। এই ভুল ট্যাকটিসের কারণে বিশ্বকাপ বাছাই পর্ব এবং সর্বশেষ স্পেনের বিরুদ্ধে ভরাডুবি হয় মেসিদের। যদিও স্পেনের বিপক্ষে মেসি খেলেননি। কিন্তু এই ভুল বিশ্বকাপের নকআউট স্টেজের কোনো না কোনো পর্বে করলে, বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারে আর্জেন্টিনা। আর সেই সঙ্গে মেসি নির্ভরতা কমছেই না দলে। মেসি না থাকলেই যেন কোথায় হারিয়ে যায় হিগুয়াইন-আগুয়েরোরা।

 

বিশ্বকাপের জন্য আর্জেন্টিনার ৩৫ সদস্যের দল। গোলকিপার : সার্জিও রোমেরো, নাহুয়েল গুজম্যান, উইলি কাবালেরো, ফ্রাঙ্কো আরমানি।

ডিফেন্ডার : গ্যাব্রিয়েল মার্কাদো, নিকোলাস ওটামেন্ডি, ফেডেরিকো ফার্নান্দেজ, নিকোলাস তালিয়াফিকো, মার্কস রোহো, মার্কস আকুনিয়া, রামিরো ফিউনেস মুরি, ক্রিস্টিয়ান আন্সালদি, এডুয়ার্ডো সালভিও, গার্মান পেজেল্লা।

মিডফিল্ডার : হাভিয়ের মাসচেরানো, এঞ্জেল ডি মারিয়া, এভার বানেগা, লুকাস বিলিয়া, ম্যানুয়েল লানজিনি, জিও লো সেলসো, রিকার্দো সেঞ্চুরিওন, গুইদো পিজ্জারো, লিওনাদ্রো পারেদেস, ম্যাক্সিমিলানো মেজা, এনজো পেরেজ, রড্রিগো বাতালিয়া, পাবলো পেরেজ।

ফরোয়ার্ড : লিওনেল মেসি, সার্জিও আগুয়েরো, গঞ্জালো হিগুয়েন, পাওলো দিবালা, মাউরো ইকার্দি, ডিয়েগো পেরোত্তি, ক্রিস্টিয়ান পাভোন, লাউতারো মার্টিনেজ।