ব্রিজ মেরামত না হওয়া পর্যন্ত কুলাউড়া পর্যন্ত ট্রেন চলবেঃ রেল সচিব

ই-বার্তা ডেস্ক।।  সিলেট-আখাউড়া রেল সেকশনের কুলাউড়ার বরমচাল রেলস্টেশনের অদূরে সিলেট থেকে ছেড়ে আসা আন্তঃনগর উপবন এক্সপ্রেস ট্রেনের ৩টি বগি লাইনচ্যুত হয়ে উল্টে খাদে পড়ে  যায়। এতে সারাদেশের সাথে সিলেটের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।                              

রোববার রাত পৌনে ১২টায় ট্রেনটি দুর্ঘটনা কবলিত হলে এলাকায় এক বিভীষিকাময় পরিস্থিতির সৃষ্টি হয়। যে যেভাবে পারেন উদ্ধার কাজ চালাতে থাকেন। এলাকাবাসীর পাশাপাশি ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীসহ পুলিশ, বিজিবি, রেলওয়ে পুলিশ, জেলা প্রশাসন উদ্ধার কাজ চালিয়ে যান। 

এদিকে, আজ সোমবার সকাল সাড়ে ৯টায় ঘটনাস্থল পরিদর্শন করেন রেলওয়ে সচিব মোফাজ্জল হোসেন। পরিদর্শন শেষে সাংবাবিকদেরকে ব্রিফ করেন তিনি। এসময় তিনি বলেন, কি কারণে ট্রেনটি দুর্ঘটনা কবলিত হয়েছে তার কারণ উদঘাটনের জন্য চার সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন বাংলাদেশ রেলওয়ের চীফ ইঞ্জিনিয়ার আব্দুল জলিল, চীফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মিজানুর রহমান, সিএসটি মাইনুল ইসলাম, সিওপিএস সুজিত কুমার। তদন্ত কমিটি ঘটনার তিন কার্যদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

তিনি আরো জানান, যেহেতেু রেল ব্রিজটি ভেঙ্গে গেছে ও লাইন ব্যাপক নষ্ট হয়েছে, সেহেতু বগি উদ্ধারের পর লাইন ও সেতু মেরামতে কমপক্ষে পাঁচ/ছয় দিন সময় লাগতে পারে। আর সারাদেশের সাথে বর্তমানে যে রেল যোগাযোগ বন্ধ রয়েছে তা বিকেল পর্যন্ত চালু হতে পারে। তবে সেটা কুলাউড়া পর্যন্ত। চট্টগ্রাম ও ঢাকার ট্রেনগুলো কুলাউড়া পর্যন্ত আপাতত চলাচল করবে। ব্রিজ ও লাইন মেরামত শেষে সিলেটের সাথে সারা দেশের ট্রেন চলাচল স্বাভাবিক করা সম্ভব হবে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু