ব্রিটেনকে ছাড় না দেওয়ার হুশিয়ারি ইরানের

ই-বার্তা ডেস্ক।।  ব্রিটেনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হামিদ বায়েদিনেজাদ বলেছেন, জিব্রাল্টার প্রণালীতে আটক সুপার ট্যাংকার গ্রেস-ওয়ানকে ছেড়ে না দিলে ব্রিটেনকে উপযুক্ত জবাব দেয়া হবে। এ বিষয়ে কোনো ছাড় দেয়া হবে না। 

শনিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের সঙ্গে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্টের ফোনালাপের পরপরই এ হুশিয়ারি দেন তিনি।

টুইটারে দেয়া ওই বার্তায় হামিদ বায়েদিনেজাদ বলেন, বেআইনিভাবে ট্যাংকার আটক করে ব্রিটেন যে ভুল করেছে সেই ভুলের পুনরাবৃত্তি হওয়া উচিত হবে না। ইরানি জাহাজ কোনো আইন ভঙ্গ করেনি কিন্তু ব্রিটেন দস্যুতার মাধ্যমে তা করেছে। 

এর আগে ইরানের তেল ট্যাংকারটি সিরিয়ায় যাবে না এমন নিশ্চয়তা দিলে তা ছেড়ে দেয়া হবে বলে জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের সঙ্গে ফোনালাপে এ শর্তারোপ করেন তিনি।

জারিফের সঙ্গে ফোনালাপের পরই টুইটবার্তায় ব্রিটেনে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত বলেন, ইরানি তেল ট্যাংকার ও কার্গোকে মুক্তি দিতে ব্যর্থ হলে ব্রিটিশ পদক্ষেপ বিনা জবাবে পার পাবে না।

এক বিবৃতিতে জারিফ বলেছেন, পূর্ব ভূমধ্যসাগরে একটি বৈধ গন্তব্যেই যাচ্ছিল তেল ট্যাংকারটি। ব্রিটেনের উচিত দ্রুত সেটি ছেড়ে দেয়া।

গত ৪ জুলাই জাবাল আল-তারিক উপকূল থেকে জাহাজটি জব্দ করে ব্রিটিশ নৌবাহিনী। তাদের দাবি, ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সিরিয়ার একটি পরিশোধনাগারে তেল নিয়ে যাচ্ছিল ওই ট্যাংকার।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু