ব্রিটেনে বহুল আকাঙ্খিত নির্বাচন আজ

ই-বার্তা ডেস্ক।।  ব্রিটেনে বহুল আকাঙ্খিত নির্বাচন আজ।  কেবল ইউরোপীয় ইউনিয়নে থাকা না থাকাই এর মাধ্যমে নির্ধারিত হবে না, দেশটির অর্থনৈতিক অগ্রগতির ভাল-মন্দও জানা যাবে আজকের নির্বাচনের ফলাফলে।   

তবে অর্থনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, ইইউ ছাড়লে ব্রিটেনের অর্থনৈতিক পরিস্থিতি খারাপের দিকে যাবে। গতকাল পর্যন্ত বিভিন্ন সংস্থার জরিপে দেখা গেছে, ক্ষমতাসীন কনজারভেটিভ বা টোরি দল সামান্য ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে। তবে আশা ছাড়ছে না লেবার পার্টিও। কোনো দল সংখ্যাগরিষ্ঠতা না পেলে ঝুলন্ত পার্লামেন্টের আশঙ্কাও আছে। 

স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টায় শুরু হয়ে রাত ১০ টায় ভোট শেষ হবে। ২৬ নভেম্বর মধ্যরাত পর্যন্ত যারা নিবন্ধন করেছেন তারাই ভোট দিতে পারবেন আজ। আর যারা পোস্টাল ভোট দিতে চেয়েছেন তাদেরকেও ২৬ নভেম্বর বিকেল ৫টার মধ্যে নিবন্ধন করতে হয়েছে। যারা করেছেন তাদের ভোট আজ রাত ১০টার মধ্যে গ্রহণ করা হবে। আর যারা কেন্দ্রে গিয়ে ভোট দেবেন তাদেরকে সকাল ৭টা থেকে ১০ টার মধ্যে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে ভোট দিতে হবে।

একজনের ভোট আরেকজন দেওয়ার জন্য ৪ ডিসেম্বর বিকেল ৫টার মধ্যে জানাতে হয়েছে। তবে জরুরি প্রক্সি ভোট দিতে আজও আবেদন করা যাবে। রাত ১০টায় বুথ ফেরত জরিপের ফল জানা যাবে। আর কাল শুক্রবার ভোটের ফলাফল জানা যাবে। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু