বড় দেশগুলোকে ব্যবস্থা নিতে হবে কার্বন উদ্গিরণ বন্ধে

ই-বার্তা ডেস্ক।।  প্যারিস রুলবুক খ্যাত কপ-২৪-এর সিদ্ধান্তগুলো সব অংশীজনকে অবশ্যই মেনে চলার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

জাতিসংঘ সাধারণ পরিষদ আয়োজিত ‘সকলের জন্য জলবায়ু ও টেকসই উন্নয়ন’ শীর্ষক জাতিসংঘের উচ্চ পর্যায়ের সভায় দেয়া বক্তব্যে এ আহ্বান জানান তিনি।

প্রতিমন্ত্রী জোর দিয়ে বলেন, কার্বন উদ্গিরণকারী বৃহৎ দেশগুলোকে অবশ্যই দ্রুততার সঙ্গে গ্রিন হাউস গ্যাস উদ্গিরণ বন্ধে ব্যবস্থা নিতে হবে। প্যারিস চুক্তি অনুযায়ী উন্নত দেশগুলোকে ২০২০ সালের মধ্যে বাৎসরিক ১০০ বিলিয়ন মার্কিন ডলার তহবিল সরবরাহের প্রতিশ্রুতি ও এ বছরের মধ্যে গ্রিন ক্লাইমেট ফান্ড অবশ্যই পুনর্ভরণের ব্যবস্থা নিতে হবে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ধৃতি দিয়ে তিনি আরো বলেন, বাংলাদেশ কখনোই উন্নয়নশীল দেশের জন্য প্রযোজ্য কার্বনের মাথাপিছু উদ্গিরণ অতিক্রম করবে না। তিনি জলবায়ুসংক্রান্ত প্যারিস চুক্তির প্রতি শেখ হাসিনা সরকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

জলবায়ুর পরিবর্তন মোকাবেলা করে ঘুরে দাঁড়ানো এবং টেকসই উন্নয়ন বাস্তবায়নের সক্ষমতা বিনির্মাণে শেখ হাসিনা সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন প্রতিমন্ত্রী। বাংলাদেশ সরকারের দুর্যোগ মোকাবেলা প্রস্তুতি ও সাড়াদান কর্মসূচির বিভিন্ন পদক্ষেপও তুলে ধরেন তিনি। 

ই-বার্তা / আরমান হোসেন পার্থ