বয়স ১০ পেরোলেই পাবে এনআইডি!

ই-বার্তা ডেস্ক।।   বাংলাদেশি নাগরিকদের বয়স ১০ হলেই নিবন্ধনের আওতায় এনে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেয়ার পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। অস্থায়ী এনআইডি দেয়ার পরিকল্পনার অংশ হিসেবে চলতি বছর থেকেই এ কার্যক্রম শুরু করার কথা রয়েছে।

 

ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বিষয়ে জানান, এ প্রকল্পের বাস্তবায়নে প্রয়োজনীয় সকল প্রস্তুতি নেয়া হয়েছে। এ জন্য সব উপজেলা/থানা নির্বাচন অফিসে আইরিশ ও দশ আঙুলের ছাপ দেয়ার মেশিন পৌঁছানো হয়েছে।

তবে ১০ বছরের ছেলে-মেয়েদের বেশিরভাগই শিক্ষার্থী হওয়ায় নিবন্ধন ফরম শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাঠানো হবে। এ সব ফরম পূরণ করে নির্বাচন কমিশনের কর্মকর্তাদের কাছে জমা দিবেন শিক্ষকরা।

এছাড়া পড়াশুনা না করা ছেলে-মেয়েদের ক্ষেত্রে নির্দিষ্ট দিন-ক্ষণ ঠিক করে দেয়া হবে। তারা নির্দিষ্ট সময়ের মধ্যে ইউনিয়ন পরিষদ অথবা উপজেলা/থানা নির্বাচন অফিসে গিয়ে নাম নিবন্ধন করতে পারবে।

ইসি কর্মকর্তারা আরও বলছেন, জাতীয় পরিচয় নিবন্ধন আইন-২০১০ এর ৫(২) অনুযায়ী ভোটার ছাড়াও অন্য নাগরিকদের নির্ধারিত পদ্ধতি ও শর্ত সাপেক্ষে এনআইডি দেয়া যাবে। তাই সব বয়সীদের নিবন্ধনের আওতায় এনে তথ্য সংগ্রহ ও এনআইডি কার্ড দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

এ বিষয়ে ইসির যুগ্ম-সচিব মো. আবদুল বাতেন জানান, ১০ থেকে ১৮ বছর বয়সীদের নিবন্ধনের আওতায় আনতে যাচ্ছে কমিশন। চলতি বছর থেকেই তাদের লেমিনেটেড অস্থায়ী এনআইডি কার্ড দেয়া হবে। তাদের বয়স ১৮ পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে তারা ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হয়ে যাবে। তখন তাদেরকে নতুন করে স্মার্টকার্ড দেয়া হবে।

 

ই-বার্তা/ শফিকুল ইসলাম