ভবিষ্যতে সব নির্বাচনে ভোটগ্রহণ করা হবে ইভিএম পদ্ধতিতে : সিইসি

ই- বার্তা ডেস্ক।।   ভবিষ্যতে সব নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এই কথা বলেন। এদিন তিনি সারাদেশের ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধন করেন।

এসময় কে এম নূরুল হুদা ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি প্রসঙ্গে বলেন, কয়েক ধাপে সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ করা হবে। আজ থেকে প্রথম ধাপ শুরু হলো। আইন ও বিধি অনুযায়ী নিবন্ধন কার্যক্রম চলবে। ভোটার তালিকা আইন, ২০০৯ ও ভোটার তালিকা বিধি, ২০১২’তে পরিষ্কারভাবে সব বলা আছে। বাংলাদেশি নাগরিক যাদের বয়স ১৮ বছর হবে, তাদের সবাইকে তালিকাভুক্ত করা হবে।

 প্রধান নির্বাচন কমিশনার বলেন, আদালত যদি কোনো ব্যক্তিকে মানসিক ভারসাম্যহীন ঘোষণা করেন থাকেন; ১৯৭২ সালের কলেবরেটর আইনে কেউ আসামি থেকে থাকেন এবং ১৯৭৩ সালের স্পেশাল ট্রাইব্যুনাল অ্যাক্টের অধীনে যদি কোনো ব্যক্তির শাস্তি হয়ে থাকে, তারা ভোটার হতে পারবেন না।

কে এম নূরুল হুদা বলেন, রোহিঙ্গারা যেন ভোটার তালিকায় অন্তর্ভুক্ত না হতে পারে কমিশনের পক্ষ থেকে সেই ব্যবস্থা নেওয়া হয়েছে। আমরা একটি স্বচ্ছ ভোটার তালিকা তৈরি করতে চাই, সেই কারণে সব শ্রেণিপেশার মানুষের সহযোগিতা কামনা করছি।

অনুষ্ঠানে রাজবাড়ীর জেলা প্রশাসক (ডিসি) মো. শওকত আলী, জেলা পুলিশ সুপার (এসপি) আসমা সিদ্দিকা মিলি, জেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা ফকির আব্দুল জব্বার, রাজবাড়ী পৌরসভার মেয়র মুহম্মদ আলী চৌধুরী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ইমদাদুল হক বিশ্বাস, বালিয়াকান্দী উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাজ আজাদ, গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান এবিএম নুরুল ইসলাম উপস্থিত ছিলেন।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম