ভারতকে যুক্তরাষ্ট্রের কঠোর হুঁশিয়ারি

ই-বার্তা ।। রাশিয়ার কাছ থেকে এস-ফোর হান্ড্রেড সামরিক প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে ভারতকে কঠোর পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র।

 

এস-ফোর হান্ড্রেড নিয়ে মার্কিন প্রশাসন এবং কংগ্রেসের মধ্যে উদ্বেগ উৎকণ্ঠা কাজ করছে বলে ভারতের ইকোনমিক টাইমস পত্রিকাকে জানিয়েছেন মার্কিন নেতা ম্যাক থর্নবেরি।একইসঙ্গে রুশ অস্ত্র কেনার আগে এর পরিণতি কি হতে পারে তা ভেবে দেখতে ভারত সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

যে কোনও দেশ এস-ফোর হান্ড্রেড কিনলে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক জটিল করবে বলেও হুঁশিয়ার করেন তিনি।গত সপ্তাহে সোচিতে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে এস-ফোর হান্ড্রেড কেনার চুক্তি চূড়ান্ত করেছেন ভারতের প্রধানমন্ত্রী মোদি।

 

তিনশ কিলোমিটার ব্যাসার্ধে বিমান ও ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে সক্ষম এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র এস-ফোর হান্ড্রেড বর্তমান বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি। ৪০ হাজার কোটি টাকা দিয়ে রাশিয়ার থেকে এ প্রযুক্তি কেনার চুক্তি করেছে ভারত।

 

রাশিয়ার কাছ থেকে এ বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র কেনার খবর প্রকাশ হলে সেসময় ভারতকে সশস্ত্র ড্রোন না দেয়ার হুমকি দিয়েছিল যুক্তরাষ্ট্র। এরপরই এ কঠোর হুঁশিয়ারি দিল যুক্তরাষ্ট্র।

 

 

ই-বার্তা /ডেস্ক