ভারতীয় প্রথম শ্রেণির ক্রিকেটারদের বেতন বৃদ্ধি করেছে বিসিসিআই

ই-বার্তা ডেস্ক।।  বাংলাদেশি ক্রিকেটারদের ১১ দফা দাবির অন্যতম ছিল প্রথম শ্রেণির ক্রিকেটারদের বেতন-ভাতাদি বাড়ানো, তাদের ম্যাচ ফি বাড়িয়ে এক লাখ টাকা করা।   

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তা মেনে নেয়ার আশ্বাস দিয়েছে। তবে সেটি আদৌ বাস্তবায়ন হবে কিনা, তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। তবে ভারতের প্রথম শ্রেণির ক্রিকেটারদের বেতন ঠিকই বাড়ছে। তাদের বেতনভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। 

বুধবার আনুষ্ঠানিকভাবে বিসিসিআইয়ের প্রেসিডেন্ট পদ অলঙ্কৃত করেন সৌরভ। বৃহস্পতিবার ছিল বোর্ডে তার প্রথম কার্যদিবস। ওই দিনই এ সিদ্ধান্ত নেন তিনি। প্রথম কর্মদিবসে ভারতীয় নির্বাচক কমিটি, জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে বৈঠক করেন দাদা। সেখানে নানা ইস্যুতে আলোচনা হয়। এ সময়ই সবার সম্মতিক্রমে ভারতীয় প্রথম শ্রেণির ক্রিকেটারদের বেতনভাতা বাড়ানোর সিদ্ধান্ত নেন নয়া প্রেসিডেন্ট।

অবশ্য গেল দুদিন ধরে সহকর্মীদের সঙ্গে এ নিয়ে আলোচনা করেন সৌরভ। বোর্ডের নতুন সচিব হয়েছেন জয় শাহ আর কোষাধ্যক্ষ পদে বসেছেন অরুণ ধুমাল। সবার সঙ্গে এ নিয়ে আলাপ করেন তিনি। পরে নির্বাচক কমিটি ও ক্রিকেটারদের সঙ্গে বৈঠকে সেটি উত্থাপন করেন। তাতে সবাই সহমত জানান।

সৌরভ মনে করেন, ভারতের আন্তর্জাতিক ক্রিকেটারদের সঙ্গে প্রথম শ্রেণির খেলোয়াড়দের আয়ের পার্থক্য বিস্তর। দেশটির ঘরোয়া ক্রিকেটাররা ম্যাচ চলাকালীন দিনপ্রতি পেয়ে থাকেন ৩৫ হাজার রুপি। অঙ্কটা বাড়িয়ে ৫০ হাজার রুপি করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। বাংলাদেশে প্রথম শ্রেণির ক্রিকেটারদের ম্যাচ ফি প্রায় ৩৫ হাজার টাকা। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু