ভারতের ‘অদৃশ্য চোখ’ পাকিস্তানের উপর

ই- বার্তা ডেস্ক।।  মহাকাশ গবেষণায় অন্যান্য দেশের থেকে ঢের এগিয়ে  ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’। কয়েকদিন আগেই মহাকাশে তাদেরি তৈরি করা প্রায়  ৪০টি কমিউনিকেশন স্যাটেলাইট পাঠিয়েছে এই মহাকাশ গবেষণা ইসরো ।

ভারতীয় এক গণমাধ্যম জানায় , নতুন স্যাটেলাইটগুলোর জন্য যোগাযোগ ব্যবস্থা আরও মজবুত হবে। তবে এর থেকেও গুরুত্বপূর্ণ দিক হচ্ছে, ইসরোর মাধ্যমে মহাকাশ থেকেই শত্রুদের ওপর কড়া  নজর রাখতে সক্ষম দেশটির সেনাবাহিনী। এই ‘অদৃশ্য চোখ’ সর্বদা দৃষ্টি রাখছে পাকিস্তানের উপর।

সামরিক  দিক দিয়ে এই মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’   সাহায্যে অনেকটাই এগিয়ে রেখেছে ভারত কে।  ইসরো জানিয়েছে, ভারতীয় স্যাটেলাইট পুরো পাকিস্তানের ওপর নজর রাখছে। এর মধ্যে পুরো পাকিস্তানের ৮৭ ভাগ একাকার  হাই-ডেফিনেশন ম্যাপিং সেনাবাহিনীর হাতে হস্তান্তর করেছে এই সংস্থা টি । আরো সহজ ভাবে বলতে গেলে ভারত চাইলে পাকিস্তানের একটি বাড়ির জানালা দিয়েও নজরদারি চালাতে পারে।সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,  পাকিস্তানি ভূখণ্ডের ৮ লাখ ৮০ হাজার বর্গকিলোমিটার মধ্যে সাত লক্ষ ৭০ হাজার বর্গকিলোমিটার ভারতের স্যাটেলাইট ম্যাপিং করতে পারে।

১৭ জানুয়ারি কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বলেছিলেন, ‘ভারতের ইন্টিগ্রেটেড বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম অত্যাধুনিক। এর সাহায্যে চাইলে সীমান্তের ওপারের বাড়িগুলোর জানালা দিয়েও উঁকি মারা সম্ভব।’ জিতেন্দ্র সিংয়ের ওই মন্তব্য যে কতটা সত্য তা প্রমাণ করল ইসরো। গত মঙ্গলবার ভোররাতে বালাকোটে বিমানবাহিনীর বিমান হামলার আগে ওই এলাকার সম্পর্কে যাবতীয় স্যাটেলাইট তথ্য সামরিক বাহিনীকে দেওয়া হয়েছিল।

গত সপ্তাহে সাংবাদিকদের  এক প্রশ্নের জবাবে  বিমানবাহিনীর এক শীর্ষ কর্মকর্তা জানান, সামরিক বাহিনীর আরও স্যাটেলাইটের প্রয়োজন ঠিকই, তবে সেই চাহিদার ৭০ শতংশ ইতিমধ্যে পূরণ হয়েছে তাদের   চাহিদার ৭০ শতংশ। ইসরোর অন্তত ১০টি স্যাটেলাইট কাজ করছে সামরিক বাহিনীর হয়ে। সব মিলিয়ে শত্রুপক্ষের উপর পাখির চোখ করে রেখেছেন ইসরোর এই স্যাটেলাইটগুলো।

 ই-বার্তা/ আরমান হোসেন পার্থ