ভারতের তিন রাজ্যে চলছে ভোট গণনা

ই-বার্তা।।  গত মাসেই ভারতের উত্তর-পূর্ব তিন রাজ্যে অনুষ্ঠিত হয় বিধান সভার নির্বাচন। শনিবার সকাল থেকেই শুরু হয়েছে গণনা। একটু পরেই জানা যাবে ফলাফল। বাংলাদেশের প্রতিবেশী রাজ্য ত্রিপুরা ও মেঘালয়, এবং নাগাল্যান্ড বিধানসভার নেতৃত্ব কাদের হাতে যাচ্ছে, তা নির্ধারিত হবে আজই।

বিভিন্ন ভোট গণনা কেন্দ্রে তিন স্তরের নিরাপত্তার মধ্যে রাখা ইলেকট্রনিক ভোট যন্ত্রে গণনা চলছে। প্রথমে অবশ্য গণনা করা হচ্ছে পোস্টাল ব্যালটে দেওয়া ভোটকর্মী ও নিরাপত্তারক্ষীদের ভোট।নির্বাচন কমিশন সূত্রে খবর, আজ দুপুরের মধ্যেই স্পষ্ট হয়ে যাবে কোন রাজ্যে কাদের সরকার গঠিত হবে। ফলাফল গণনাকে কেন্দ্র করে অভূতপূর্ব নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে।

তিন রাজ্যেই বিধান সভার আসন ৬০টি করে।  সদস্যের তিন রাজ্যেরই ৫৯টি কেন্দ্রে ফলাফল আর কিছুক্ষণের মধ্যে জানা যাবে। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার অনলাইন ভার্সনে সরবরাহকৃত ফলাফলের সবশেষ আপডেট পাওয়া গেছে বাংলাদেশ সময় সাড়ে ১২ টার। সে পর্যন্ত পাওয়া ফলাফলে ত্রিপুরায় ২৫ বছরের বাম শাসনামলের অবসান হওয়ার আভাস পাওয়া যাচ্ছে। সেখানে এগিয়ে থাকা ও জয় পাওয়া মিলে বিজেপির নিয়ন্ত্রণে রয়েছে ৪৩টি আসন। বিপরীতে সিপিএম-এর হাতে রয়েছে ২১ টি।

নাগাল্যান্ডে বিজেপি নেতৃত্বাধীন এনডিপিপি জোট জয় পাওয়ার পাশাপাশি এগিয়ে আছে ৩২ টি আসনে। জয় আর এগিয়ে থাকা মিলে এনপিএফ-এর হাতে রয়েছে ২৬টি আসন। মেঘালয়ে ২৫ আসনের কর্তৃত্ব রয়েছে কংগ্রেসের হাতে। এনপিপি ১৪ আসনে এবং বিজেপি ৫টি আসনে এবং অন্যরা ১৫ টি আসন জেতার কাছাকাছি আছে।