ভারতে মানুষের মূত্র সঞ্চয়ের আহ্বান

ই-বার্তা ডেস্ক।।    ভারতের গোমূত্রের প্রতি শ্রদ্ধা অনেক পুরনো। তবে  এবার  দাবি উঠলো ইউরিয়া আমদানির খুব প্রয়োজন নেই। বরং মূত্র সঞ্চয় করলেই হবে। এমন প্রস্তাব দিয়েছেন ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকারের কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়কড়ি।

রোববার মহারাষ্ট্রের নাগপুরের এক সভায় দেশটির কেন্দ্রীয় এই মন্ত্রী এসব প্রস্তাবের কথা বলেন। তিনি বলেন, মূত্র সঞ্চয় করলে কৃষিকাজের উন্নতির জন্য ভারতকে আর দেশের বাইরে থেকে মূল্যবান সার আমদানি করতে হবে না।।

তিনি বলেন,  অতীতে গো-মূত্রের প্রয়োজনীয়তার কথা বিজেপির বেশ কয়েকজন নেতা-মন্ত্রীর মুখে শোনা যায়। এবার নাগপুর মিউনিসিপ্যাল কর্পোরেশনের ‘মেয়র ইনোভেশন অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়কড়ির এ প্রস্তাবে অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন।

নিতিন তার বক্তৃতায় উদ্ভাবনের গুরুত্ব বোঝাচ্ছিলেন। জৈব সার কীভাবে প্রাকৃতিক উপায়ে তৈরি করা যেতে পারে, এমন কয়েকটি পদ্ধতির কথাও বলেন। সেই প্রসঙ্গেই মানুষের মূত্র সঞ্চয়ের কথা বলেন তিনি। নিতিন বলেন, ‘মানুষের মূত্র সঞ্চয় করলে তা থেকে অ্যামোনিয়াম সালফেট ও নাইট্রোজেন পাওয়া সম্ভব। আমি বিমানবন্দরে মূত্র সঞ্চয়ের কথা বলেছি। আমরা ইউরিয়া আমদানি করি। কিন্তু যদি সারা দেশজুড়ে মূত্র সঞ্চয় করা যায়, তবে কিছুই আর ফেলা যাবে না।’

ই-বার্তা/ মাহারুশ হাসান