ভারতে সিএএ প্রয়োজন ছিল না: শেখ হাসিনা

ই- বার্তা ডেস্ক।। নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে ভারত সরকারের উদ্দেশ্য কি তা বোঝা যাচ্ছে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল শনিবার সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে গালফ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, আমরা বুঝতে পারছি না কেন ভারত সরকার এটা করলো। এটার প্রয়োজন ছিল না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘নাগরিকপঞ্জি প্রকাশের পর ভারতে পাড়ি দেওয়া কেউ বাংলাদেশে ফিরে এসেছে এমন রেকর্ড নেই। কিন্তু ভারতের মধ্যেই তাদের অনেককে সমস্যায় পড়তে হচ্ছে।

নাগরিকত্ব সংশোধনী আইন ভারতের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে তিনি বলেন, এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশ সব সময়ই সিএএ এবং এনআরসিকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে মনে করে আসছে। শেখ হাসিনা বলেন, ‘গত বছরের অক্টোবরে আমার নয়া দিল্লি সফরের সময়ও নরেন্দ্র মোদি আমাকে আশ্বস্ত করেছেন যে এটা তাদের অভ্যন্তরীণ বিষয়।

বাংলাদেশে ১ কোটি ৬০ লাখ হিন্দু (মোট জনসংখ্যার ১০.৭ শতাংশ) থাকার তথ্য তুলে ধরে শেখ হাসিনা ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশিদের ভারতে পাড়ি দেওয়ার বিষয়টি নাকচ করেন। গত বছরের ১১ ডিসেম্বর ভারতের পার্লামেন্টে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) পাস হয়। এতে করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের হিন্দুসহ কয়েকটি ধর্মাবলম্বীদের তাদের দেশের নাগরিকত্ব পাওয়ার সুযোগ করে দিয়েছে ভারত।