ভারত থাকায় ওআইসি সম্মেলনে যাবে না পাকিস্তান

ই-বার্তা ডেস্ক।।  ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন বর্জন করেছে পাকিস্তান।  সংস্থাটির ৪৬তম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে অতিথি করায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  শুক্রবার সংসদে এমনটাই জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।     

সংবাদ মাধ্যম ডন এর এক খবরে বলা হয়েছে, অবুধাবিতে শুক্রবার ও শনিবার অনুষ্ঠিতব্য এ সম্মেলনের আয়োজন করেছে সংযুক্ত আরব আমিরাত।  ওই সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ না জানানোর ব্যাপারে বুধবার একটি আবেদন জানিয়েছিল পাকিস্তান।  কিন্তু তাদের কথা রাখা হয়নি। 

এদিকে ভারত-পাকিস্তান সংকটের মধ্যেই বৃহস্পতিবার আবুধাবিতে পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।  গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলায় অন্তত ৪০ জন নিহত হন।  পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এ হামলার দায় স্বীকার করে।  এরপর পুলওয়ামা হামলার জবাব দিতে ২৬ ফেব্রুয়ারি ভোরে পাকিস্তানের ভেতরে বিমান হামলা চালায় ভারত।  সেখানে ভারতীয় বিমান বাহিনীর অভিযানে ৩০০ জঙ্গি নিহত হয় বলে দাবি ভারতের।  

গতকাল পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, পুলাওয়ামাকাণ্ড নিয়ে পাকিস্তান যদি কোনওভাবে জড়িত থাকে তার তদন্ত করা হবে।  আসুন আলোচনার টেবিলে বসে সমস্যা সমাধান করি। 

দুই দেশের মধ্যে চলমান সংকট নিরসনে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ। ভারতের হামলার পর পাকিস্তানের অর্থমন্ত্রী আসাদ ওমর ও প্রতিরক্ষামন্ত্রী পারভেজ খাট্টাকের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলন করেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।

এ সময় তিনি বলেন, ভারত আন্তর্জাতিক নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করেছে।  আত্মরক্ষার অধিকার পাকিস্তানের আছে।  এই ঘটনার জবাব দেওয়া হবে। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু