ভিডিও কলে দেখা ও কথা বলার সুযোগ পাবেন কারাবন্দিরা

ই-বার্তা ডেস্ক।।কারাবন্দিরা ভিডিও কলের মাধ্যমে স্বজনদের দেখা ও কথা বলার সুযোগ পাবেন বলে জানিয়েছেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা।

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অষ্টম বৈঠকের কার্য বিবরণী থেকে এ তথ্য জানা গিয়েছে। আইজি প্রিজন্স বলেন, দেশের কারাগারগুলোকে সংশোধনাগার হিসেবে গড়ে তুলতে সরকার নানা উদ্যোগ নেয়া হয়েছে। রাখিব নিরাপদ, দেখাব আলোর পথ’ এই স্লোগানকে সামনে রেখে বন্দিদের নিরাপদ আটক নিশ্চিত করা হবে। বন্দিরা ভিডিও কলের মাধ্যমে স্বজনের দেখা ও কথা বলার সুযোগ পাবেন।

তিনি আরও বলেন, তাদের জন্য ব্যবস্থা করা হবে কঠোর নিরাপত্তার। থাকবে শৃঙ্খলা বজায় রাখার ব্যবস্থা। এজন্য তৈরি হচ্ছে যথাযোগ্য বাসস্থান। সুখাদ্য, চিকিৎসা, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব এবং আইনজীবীর সাথে সাক্ষাতের ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করা হবে। তাদের সুনাগরিক হিসেবে সমাজে পুনর্বাসনের লক্ষ্যে মোটিভেশন এবং প্রশিক্ষণ দেয়া হবে। মোস্তফা কামাল পাশা আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা কারাগার হবে সংশোধনাগার। এ ভিশনকে সামনে রেখে কারা অধিদফতর কাজ করে যাচ্ছে।

তিনি আরও জানান, কারা অধিদফতরের ব্যবস্থাপনায় ৫৯টি কারাগারে মাদকাসক্ত নিরাময় ইউনিট চালু করা হয়েছে। পর্যায়ক্রমে প্রতিটি কারাগারে ওই ইউনিট স্থাপনের মাধ্যমে মাদকাসক্ত বন্দিদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার পরিকল্পনা নেয়া হয়েছে। এ ছাড়া সব বন্দিকে সুনাগরিক হিসেবে সমাজে পুনর্বাসনের লক্ষ্যে মোটিভেশন ও প্রশিক্ষণ দেয়া হবে বলে জানান আইজি প্রিজন।