ভুয়া সংবাদ বন্ধে ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করছে সরকার: আইনমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   ভুয়া সংবাদ প্রচার ও প্রকাশ বন্ধ করতে কঠোর হচ্ছে সরকার বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।  আইন প্রণয়নের পাশাপাশি অনলাইন নিউজ পোর্টালগুলোকে জবাবদিহিতার আওয়ায় আনতে নীতিমালা তৈরি করা হচ্ছে।

আজ শনিবার (৬ এপ্রিল) রাজধানীর মৌচাকে কসমস সেন্টারে আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

এ সময় আইনমন্ত্রী বলেন, ভুয়া সংবাদ প্রচার ও প্রকাশ বন্ধে সরকার ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করছে। সাইবার আদালত গঠন এবং গুজব প্রতিরোধ ও অবহিত করণ সেল গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি অনলাইন নিউজ পোর্টালগুলোকে জবাবদিহিতার আওতায় আনার জন্য রেজিস্ট্রেশনের উদ্যোগ নেওয়া হয়েছে। অনলাইন নিউজপোর্টাগুলোও নীতিমালার আওতায় আনতে কাজ করছে সরকার।

অ্যাডভোকেট আনিসুল হক আরও বলেন, ইতোমধ্যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) আইসিটি বিভাগ, পুলিশ বিভাগ, সরকারের গোয়েন্দা সংস্থাগুলো ভুয়া সংবাদ প্রচার ও প্রকাশ বন্ধে কাজ করছে। তবে সরকারের একারপক্ষে এতে সফল হওয়া সম্ভব নয়। সরকারের পাশপাশি মূল ধারার সংবাদ মাধ্যমগুলোরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। দ্রুততম সময়ের মধ্যে মূল ধারার সংবাদ মাধ্যমগুলোকে পাঠকদের কাছে বস্তুনিষ্ঠ সংবাদ পৌঁছে দিতে হবে, যাতে তারা সোশ্যাল মিডিয়া নির্ভর না হয়। 

আইনমন্ত্রী আরও বলেন, আমাদের দেশে পাঁচটি উদ্দেশ্যে ভুয়া সংবাদ প্রকাশ করা হয়। এর মধ্যে সাম্প্রদায়িক গুজব ছড়ানো, উগ্র রাজনৈতিক ধর্মীয় মিথ্যাচার প্রচার, রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করা, জনমনে আতঙ্ক সৃষ্টি এবং অবৈজ্ঞানিক জল্পনা-কল্পনাপ্রচার করার জন্য। এসব উদ্দেশ্যের মধ্যে পাঁচ নম্বর কারণ ক্ষতিকর না হলেও বাকি চার কারণে সহিংসতা ছড়িয়ে পড়ে।

কসমস ফাউন্ডেশন আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ইনায়েতুল্লাহ খান। বক্তব্য রাখেন, সিংগাপুরের ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্ট্যাডিসের (আইএসএএস) প্রধান গবেষক ড. ইফতেখার আহমেদ চৌধুরী, অ্যাসোসিয়েশন ফর অ্যাকাউন্টিবিলিটি অ্যান্ড ইন্টারনেট ডেমোক্রেসির প্রেসিডেন্ট ডান শেফেট।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম