ভূমধ্যসাগর নিয়ে প্রতিপক্ষকে হুংকার এরদোগানের

পূর্ব ভূমধ্যসাগরের বিতর্কিত এলাকায় তুরস্কের তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রম নিয়ে উত্তেজনা দেখা দিয়েছে গ্রিস, সাইপ্রাস ও পুরো ইউরোপের সঙ্গে। এসব দেশের সঙ্গে পূর্ব ভূমধ্যসাগরে পাল্টাপাল্টি সামরিক মহড়া আরও উত্তেজনা বাড়িয়ে তুলছে। ঠিক এমন সময়ই কৃষ্ণ সাগর, এজিয়ান ও ভূমধ্যসাগরের দখল নিয়ে নিজেদের অধিকারের বিষয়ে হুকার ছেড়েছেন প্রেসিডেন্ট এরদোগান।

বুধবার সেলজুক তুর্কিদের বায়জান্টাইন সম্রাজ্যের বিরুদ্ধে মালাজগার্ট বিজয়ের ১১ শত বর্ষপূর্তি উপলক্ষে এক সম্মেলনে এরদোগান বলেন, কৃষ্ণ সাগর, এজিয়ান ও ভূমধ্যসাগরে তুরস্ক তার অধিকার ফিরে পাওয়ার জন্য যা কিছু করা প্রয়োজন তা করতে বদ্ধপরিকর।

এ সময় তিনি আঙ্কারার প্রতিপক্ষকে কোনো ভুল পদক্ষেপ না নিতে সতর্ক করেন।এরদোগান বলেন, যে কোনো ভুল তাদের ধ্বংস ডেকে আনবে।তিনি আরও বলেন, আমরা আমাদের কোনো বিষয় নিয়ে আপস করব না, আমাদের যা প্রয়োজন তা করতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমরা অন্য কারোর ভূখণ্ড, সার্বভৌমত্ব বা ইচ্ছাতে নজর দিচ্ছি না তবে যা আমাদের তাতে ছাড় দিচ্ছি না।এরদোগান গ্রিসকে এমন সব ভুল এড়িয়ে চলার আহ্বান জানান যা তাদেরকে ধ্বংসের পথে নিয়ে যাবে।

-ইয়েনি শাফাক ও হুরিয়াত ডেইলি নিউজ