ভেঙ্গে পড়ার ঝুকিতে ওয়াহিদ ম্যানশন

ই-বার্তা ডেস্ক।।  চকবাজারের চুড়িহাট্টা মোড়ের সামনে বুধবার হঠাৎ করেই পারফিউমের বোতলভর্তি একটি পিকআপের গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে ওয়াহিদ ম্যানশনে আগুন লেগে যায়।  যেটার পরিণতি ভয়াবাহ আকার ধারণ করেছে।  

গ্যাস সিলিন্ডার বিষ্ফোরিত হয়ে বিদ্যুতের ছোট একটি ট্রান্সফরমারে আগুন ধরে যায়।  কিছু বুঝে ওঠার আগেই আগুন ছড়িয়ে পড়ে ওয়াহিদ ম্যানশনের দ্বিতীয় ও তৃতীয় তলায়।  সেখানে পারফিউমের কাঁচামাল ও বিদেশ থেকে আমদানিকৃত পারফিউমের কেমিক্যাল গোডাউন থাকার কারণে আগুন দ্রুত বেগে ছড়িয়ে পড়ে আশপাশের ভবনগুলোয়। 

বুধবার রাতের ভয়াবহ এ অগ্নিকাণ্ডে কমপক্ষে ৭০ জন পুড়ে মারা গেছে।  আহত হয়েছেন আরও অনেকে।  এখনও বেশ কয়েকজন নিখোজ আছেন।  উদ্ধার কাজ সমাপ্ত ঘোষণা না করা হলেও যে কোন সময় ভবনটি ধসে পড়তে পারে বলে জানিয়েছেন বুয়েটের একটি বিশেষজ্ঞ দল। 

প্রত্যক্ষদর্শীরা জানান, আগুন লাগার পর দ্রুত চারপাশে ছড়িয়ে পড়ে।  এ সময় ঘটনাস্থলের আশপাশের সব ভবনে ও পাঁচ রাস্তার মোড়ে অনেক মানুষ আটকে যায়।  ভবনটিতে প্লাস্টিকের সরঞ্জাম আর পারফিউম ও কেমিক্যাল থাকার কারনে আগুন দ্রুত ছড়িয়ে পরে। 

ভবনটির আশেপাশের রাস্তা এতটা ঘিঞ্জি যে এ সময় কারও বের হওয়ার কোনো পথই ছিল না। অগ্নিকাণ্ডের পাঁচ থেকে সাত মিনিটের মধ্যে যারা প্রাণ নিয়ে কোনোমতে বের হতে পেরেছিলেন তারা এখন হাসপাতালে ভর্তি।  বাকিরা আর প্রাণে বাঁচতে পারেননি। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু