ভোটার উপস্থিতি কম নিয়ে অস্বস্তিতে আওয়ামী লীগ

ই-বার্তা ডেস্ক।।  স্থানীয় সরকার নির্বাচনে আমেজ এবং ভোটার উপস্থিতি কম নিয়ে বিব্রত আওয়ামী লীগ।  অনেক চেষ্টা করার পরেও ভোটার উপস্থিতি নিয়ে অস্বস্তিতে রয়েছে দলটি।  প্রকাশ্যে এর জন্য বিএনপিকে দায়ী করলেও ভেতরে ভেতরে নির্বাচনকে পুরোনো রুপে ফেরানোর চেষ্টা করছে ক্ষমতাসীন দলটি।   

স্থানীয় সরকার নির্বাচনে ভোটারদের আগ্রহ কম থাকা প্রসঙ্গে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য লে. কর্নেল (অব.) মুহম্মদ ফারুক খান সাংবাদিকদের বলেন, এবারের স্থানীয় সরকার পর্যায়ের নির্বাচনে বিএনপিসহ অনেক দল অংশগ্রহণ করছে না। খেলার সময় আমরা যদি আগেই জানি যে ফলাফল কী হবে, তাহলে লোকজনের আগ্রহ একটু কমই থাকবে।  এছাড়া দেশে উন্নয়ন যত বেশি হয়, নির্বাচনে ভোটার উপস্থিতি তত কমে যায়।  ইউরোপ-আমেরিকাসহ উন্নত দেশে ভোট কম পড়ে। 

ঢাকা উত্তর সিটির মেয়র পদের উপনির্বাচন এবং উত্তর দক্ষিণের নতুন ওয়ার্ডগুলোর নির্বাচনে আসেনি বিএনপি।  সেখানে নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে ওয়ার্ডে কাউন্সিলর পদে দলীয় প্রার্থী না দিয়ে উন্মুক্ত রাখে আওয়ামী লীগ।  তাতে ওয়ার্ডগুলোতে কিছুটা প্রতিদ্বন্দ্বী ও উৎসবমুখর ভোট হলেও মেয়র পদে ভোট জমেনি।  উপজেলাতেও চেয়ারম্যান পদে দলীয় প্রার্থী দিলেও ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থিতা উন্মুক্ত রাখে ক্ষমতাসীনরা।  তাতে ভোটারদের খুব একটা আগ্রহ দেখা যায়নি।  

নির্বাচনে প্রতিদ্বন্দিতা ফিরিয়ে আনতে আওয়ামী লীগ কাজ করেছে উল্লেখ করে দলটির সম্পাদকমণ্ডলীর এক সদস্য সাংবাদিকদের বলেন, আমরা শুরু থেকেই চেষ্টা করেছি নির্বাচনটা যেন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়।  এর জন্য আমাদের তরফ থেকে চেষ্টার কমতি নেই।  নানা ধরনের উদ্যোগের কারণেই তৃণমূলে নির্বাচনী ভাবটা আছে।  তবে নির্বাচনে ভোটার উপস্থিতি কমের জন্য আমাদের দায় না থাকলেও অস্বস্তি কিছুটা আছে।  কীভাবে এটা কাটানো যায় তা নিয়ে চিন্তাভাবনা চলছে।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু