মঙ্গলবার শুরু হচ্ছে জাতীয় সংসদের বাজেট অধিবেশন

ই- বার্তা ডেস্ক।।   আগামীকাল মঙ্গলবার থেকে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের প্রথম বাজেট অধিবেশন  শুরু হচ্ছে। এটি হবে একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন।

কাল  বিকাল ৫টায়  স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে       অধিবেশনের কার্যক্রম শুরু হবে। এই অধিবেশনে বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০২০ অর্থ-বছরের প্রস্তাবিত বাজেট পেশ করবেন।

একসময়কার পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী হিসেবে এবারই প্রথম বাজেট পেশ করতে যাচ্ছেন । তুলে ধরবেন সরকারের এক বছরের আয়-ব্যয়ের হিসাব।

এবার বাজেটের আকার হতে পারে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা; যা এ যাবৎ কালের সর্বোচ্চ অঙ্কের বাজেট। চলতি ২০১৮-২০১৯ অর্থ বছরের বাজেটের আকার ছিল ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। এবারের বাজেট হবে দেশের ৪৮তম বাজেট। আর আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ১৯তম বাজেট।

অধিবেশন শুরুর আগে বিকাল ৪টায় স্পিকারের সভাপতিত্বে সংসদ ভবনের লেভেল-২ এর নম্বর স্থায়ী কমিটির কক্ষে কার্য উপদেষ্টা কমিটির বৈঠক হবে। এই বৈঠকে কমিটির সদস্য হিসেবে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেবেন।

সব কিছু চূড়ান্ত হবে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকেই। ইতিমধ্যে অধিবেশন ঘিরে সংসদ সচিবালয় যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে। সাজসজ্জা ও পরিস্কার পরিচ্ছন্নতা শেষে করে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। সংসদের ভেতরে রাষ্ট্রপতির চলাচলের পথে প্রথা অনুযায়ী লালগালিচা বিছানো হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে বাজেট ইনফরমেশন হেল্প ডেস্ক। এই ডেস্ক থেকে প্রয়োজনীয় সহযোগিতা পাবেন সংসদ সদস্যরা।

বাজেট অধিবেশন সম্পর্কে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া সোমবার তার কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের বলেন, ‘যেহেতু ৩০ জুনের মধ্যে বাজেট পাস করার বাধ্যবাধকতা রয়েছে, তাই আমরা ২৭ বা ২৯ জুনের মধ্যে সাধারণ আলোচনা শেষ করব। তবে সব কিছু কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে চূড়ান্ত হবে’।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম