মধ্যপ্রাচ্যে মানুষ হত্যার জন্য আমেরিকা দায়ীঃ পোপ ফ্রান্সিস

ই-বার্তা ডেস্ক।।  ইতালির মিলান শহরের স্যান কার্লো ইনস্টিটিউটের বক্তৃতা ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস অভিযোগ করেন, নিরীহ শিশু ও সাধারণ মানুষকে হত্যার জন্য ধনী আমেরিকা ও ইউরোপ অস্ত্র বিক্রি করছে।   

ক্যাথলিক গির্জার ২৬৬তম প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।  তিনি বিশ্বের বিভিন্ন দেশে নিরীহ-নিরাপরাধ শিশু ও মানুষ হত্যার জন্য বর্তমান বিশ্বের শক্তিধর রাষ্ট্র আমেরিকা ও ইউরোপকে দায়ী করেছেন।

পোপ ফ্রান্সিস বলেন, অস্ত্র বিক্রির বিষয় না থাকলে ইয়েমেন, সিরিয়া ও আফগানিস্তানে কখনোই যুদ্ধ দেখা যেত না।  আর এসব যুদ্ধে নিহত হয়েছে অসংখ্য নিরীহ নিরাপরাধ শিশু ও সাধারণ মানুষ।  প্রতিটি শিশু ও সাধারণ মানুষের মৃত্যুর জন্য এবং স্থাপনা ধ্বংসের জন্য অস্ত্র উৎপাদনকারী দেশগুলোর দায় রয়েছে।

আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্সের মতো ইউরোপের গুরুত্বপূর্ণ দেশগুলো সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করছে।  আর সৌদি আরব সে অস্ত্র ব্যবহার ২০১৫ সালে দারিদ্র্যপীড়িত ইয়েমেনের ওপর সামরিক হামলা চালিয়ে আসছে। 

ব্রিটিশ এনজিও ‘সেভ দ্য চিলড্রেন’ জানিয়েছে, গোলাবারুদের আঘাতে প্রতি মাসে ইয়েমেনে অন্তত ৩৭ শিশু হতাহত হচ্ছে।  ঠিক একইভাবে ইরাক, সিরিয়া ও আফগানিস্তানেও মানুষের হত্যাকাণ্ড অব্যাহত রয়েছে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু