মশা নিয়ন্ত্রণে ডিএনসিসির কারিগরি কমিটি গঠন

ই- বার্তা ডেস্ক।।   মশা নিয়ন্ত্রণের জন্য কীটনাশক নির্বাচন, কার্যকারিতা পরীক্ষা, ক্রয় প্রক্রিয়ায় সহযোগিতা এবং কীটনাশকের কার্যকারিতা মনিটরিংয়ের জন্য ১০ সদস্যের কারিগরি কমিটি গঠন করেছে।

আজ সোমবার ডিএনসিসির নগর ভবনে মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে ‘মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে ব্যবহৃত অধিকতর কার্যকর কীটনাশক প্রবর্তন’ শীর্ষক সভায় এ সিদ্ধান্ত হয়।

কমিটির সভাপতি ডিএনসিসি মেয়র এবং প্রধান স্বাস্থ্য কর্মকর্তা সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- সংক্রামক রোগ নিয়ন্ত্রণের (সিডিসি) পরিচালক/প্রতিনিধি, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানর (আইইডিসিআর) পরিচালক/প্রতিনিধি, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রের (আইসিডিডিআর,বি) প্রতিনিধি, সিডিসির কীটতত্ত্ববিদ, উদ্ভিদ সংরক্ষণ শাখার প্রতিনিধি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদ অধ্যাপক কবিরুল বাশার, বাংলাদেশ ক্রপ প্রটেকশন অ্যাসোসিয়েশনের (বিসিপিএ) সভাপতি এ কে এম আজাদ ও কীটতত্ত্ববিদ ড. মঞ্জুর আহমেদ চৌধুরী।

মশক নিধন কার্যক্রম ও পূর্ণাঙ্গ মশা নিধনে কীটনাশকের (এডাল্টিসাইড) কার্যকারিতা নিয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়। আলোচনায় মশার ওপর কীটনাশকের কার্যকারিতা এবং পরিবেশের ওপর এর প্রভাবে গুরুত্ব আরোপ করা হয়। সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে সভায় উপস্থিত বিশেষজ্ঞরা পরবর্তী কীটনাশক ক্রয় করা পর্যন্ত বর্তমানে ব্যবহৃত কীটনাশকের ঘনত্ব বাড়িয়ে ব্যবহারের পরামর্শ দেন। পাশাপাশি দীর্ঘমেয়াদি কীটনাশক হিসেবে মশা মারতে অধিকতর কার্যকর কীটনাশক ও নতুন প্রযুক্তি সংযোজনের সিদ্ধান্ত হয়। তবে দীর্ঘমেয়াদি কীটনাশক ক্রয়ের আগ পর্যন্ত স্বল্পমেয়াদে অধিকতর কার্যকর কীটনাশক ক্রয়ের সিদ্ধান্ত হয়। এ ছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শের পরিপ্রেক্ষিতে নতুন কীটনাশক সংযোজনের পরামর্শ দেয়া হয়।