মহান স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে পুরো রাজধানী নিরাপত্তা জোরদার

ই-বার্তা ডেস্ক ।।  মহান স্বাধীনতা ও জাতীয় দিবসকে কেন্দ্র করে পুরো রাজধানী নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে।

নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে বসানো হয়েছে নিরাপত্তার অতিরিক্ত চৌকি। সন্দেহভাজন ব্যক্তি ও যানবাহনকে তল্লাশির মধ্যেই পার হতে হয় গতকাল সোমবার দুপুর থেকে। পুলিশ সূত্রে জানা গিয়েছে স্বাধীনতা ও জাতীয় দিবসকে লক্ষ্য রেখেই এই নিরাপত্তাবলয়। কোনো ধরনের নাশকতা বা হুমকি নেই বলেও জানিয়েছে পুলিশ।

নগর ঘুরে দেখা যায় রাজধানীর গুলশান, বনানী, বারিধারা, মিরপুর, শাহবাগ, সংসদ ভবন এলাকাসহ গুরুত্বপূর্ণ জায়গায় গতকাল দুপুর থেকে চেকপোস্ট বসিয়ে চলেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তল্লাশী। যদিও নগরের বেশ কিছু এলাকায় আরও আগ থেকে বাড়তি নিরাপত্তা জোরদার করা ছিল। এবারও এর ব্যতিক্রম ঘটেনি। তা ছাড়া বিশেষ স্থাপনাগুলোতেও নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান বলেন, জাতীয় সব দিবসেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরদারি বৃদ্ধি করা হয়ে থাকে। নগরের বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসিয়ে নিরাপত্তার জন্য তল্লাশি করা হয়ে থাকে। মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে এর ব্যতিক্রম নয়। সর্বোপরি সব দিক চিন্তা-ভাবনা করেই র‌্যাবও সতর্কাবস্থায় থাকছে দিবসটিতে। নগরের বিশেষ স্থাপনা থেকে শুরু করে বিশেষ এলাকাগুলোতে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। আবাসিক হোটেলগুলোতেও থাকছে নজরদারি। তা ছাড়া র‌্যাবের টহল গাড়িও থাকবে শতভাগ নিরাপত্তা বিধানে। গোয়েন্দা তথ্যানুসারে কোনো ধরনের হুমকি নেই বলেও জানান তিনি। তবে সব শঙ্কা মাথায় নিয়েই নিরাপত্তাবলয় থাকছে পুরো ঢাকাজুড়ে।

অন্যদিকে, ঢাকার সাভার স্মৃতিসৌধে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, মন্ত্রিপরিষদ, অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তি, রাজনৈতিক নেতারা, বিদেশি কূটনৈতিকরা ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন সাভার স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণ ও গমনাগমন উপলক্ষে আমিনবাজার থেকে স্মৃতিসৌধ পর্যন্ত কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান সাফিউর রহমান। স্মৃতিসৌধের আশপাশে নিরাপত্তার জন্য সিসিটিভির পাশাপাশি বসানো হয়েছে পুলিশ ওয়াচ টাওয়ার। গড়ে তোলা হয়েছে কয়েক স্তরের নিরাপত্তাবলয়। নৌপথেও টহল জোরদার করা হয়েছে বলেও জানান তিনি।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া