মার্কিন গুপ্তচর বিমান বঙ্গোপসাগরে কেন?

ই-বার্তা ডেস্ক।।  বঙ্গোপসাগরের উপরে ঘোরাফেরা করতে দেখা গেছে ‘কোবরা বল’ নামের একটি মার্কিন গুপ্তচর বিমান। বিমানটির পুরো নাম ‘কোবরা বল আরসি-১৩৫এস’।

বঙ্গোপসাগরে কেন এই গুপ্তচর বিমান এলো তা নিয়ে শুরু হয়েছে আলোচনা। সামরিক বিমানের গতিবিধি পর্যবেক্ষণ করে ক্যালিফর্নিয়ার এমন একটি সংস্থার বরাত দিয়ে  বলা হয়, গতকাল বৃহস্পতিবার ভারতের উপগ্রহ-বিধ্বংসী (এ-স্যাট) ক্ষেপণাস্ত্রের কার্যকারিতা পর্যবেক্ষণ করতেই এসেছিল বিমানটি। ক্ষেপণাস্ত্রের লক্ষ্য হিসেবে ব্যবহার করা বাতিল কৃত্রিম উপগ্রহের টুকরো কতটা এলাকা জুড়ে ছড়িয়েছে, অন্য কী কী প্রভাব পড়েছে, কোনো বৈদ্যুতিক তথ্যপ্রমাণ পাওয়া যায় কি না— সে সবই দেখতে এসেছিল বিমানটি।

ভারতের এই পরীক্ষা নিয়ে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন এখনো চুপ। মার্কিন নৌবাহিনীও কিছু বলেনি এ বিষয়ে। কারও কারও দাবি, কোবরা বলের পাঠানো তথ্য বিশ্লেষণ করছে মার্কিন প্রশাসন। সেই ফলাফল দেখেই মন্তব্য করবে তারা।

‘কোবরা বল’ নামে গুপ্তচর বিমানটিতে রয়েছে নানা রকম উচ্চ ক্ষমতার সেন্সর। ক্ষেপণাস্ত্র উড়লেই নাকি বুঝতে পারে তারা। ক্ষেপণাস্ত্রের গতিপথ, গতিবেগসহ নানা তথ্য চলে আসে তার যন্ত্রে। সেই তথ্য সরাসরি চলে যায় মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং প্রতিরক্ষা সচিবের কাছে।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ