মার্কিন হস্তক্ষেপ দক্ষিন এশিয়ার জন্য হুমকিস্বরুপঃ চীন

ই-বার্তা ডেস্ক।।  জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদের প্রধান নেতা মাসুদ আজহারকে জবাবদিহির আওতায় নিয়ে আসার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র।  কিন্তু যুক্তরাষ্ট্র এমনটা করলে দক্ষিন এশিয়া হুমকিতে পড়বে বলে সতর্ক বার্তা দিয়েছে চীন।  

যুক্তরাষ্ট্র কীভাবে এই সমস্যার সমাধান করবে তা জানতে চাওয়া হলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাব যুক্তরাজ্য ও ফ্রান্সের কাছে পাঠিয়েছি। এখন এটুকু নিশ্চিয়তা দিতে পারছি।

এরআগে মাসুদ আজহারের সম্পদ জব্দ, অস্ত্র নিষেধাজ্ঞা ও সন্ত্রাসীদের তালিকায় তার নাম রাখতে একটি খসড়া প্রস্তাব গত ২৭ মার্চ ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে পেশ করেছিল যুক্তরাষ্ট্র।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গ্যাং শুয়াং বলেন, আমরা আশা করছি দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে ভারত-পাকিস্তানই সিদ্ধান্তে পৌঁছাবে।  আর এভাবেই তারা একটি সমাধান করতে পারবে।

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় আত্মঘাতী বোমা হামলার জন্য মাসুদ আজহারকে দায়ী করেছে ভারত। বর্তমানে গৃহবন্দি থাকা মাসুদ আজহারকে ভারতের হাতে তুলে দিতে বলেছিল নয়াদিল্লি। কিন্তু পাকিস্তান তা প্রত্যাখ্যান করে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু