মালয়েশিয়ায় অপহরণ আতংকে প্রবাসীরা

ই-বার্তা ডেস্ক।।  সম্প্রতি মালয়েশিয়ায় দুইজন বাংলাদেশি অপহরণকারী পুলিশের গুলিতে নিহত হন। সেই রেশ কাটতে না কাটতেই আবারো অপহরণের শিকার বাংলাদেশি।  এবার অপহরণের শিকার হয়েছেন বাংলাদেশি আতিকুল ইসলাম। 

প্রথমে সব কিছু বুঝতে না পারলেও ভয়ঙ্কর এক অভিজ্ঞতার বর্ণনা দিয়েছেন আতিকুল ইসলাম।  গত ১৩ ফেব্রুয়ারি রাত ৮ টার দিকে কুয়ালালামপুরের পার্শ্ববর্তী মুতিয়ারা দামানসারা থেকে অপহৃত হয় আতিকুল ইসলাম আতিক।  তিনি ময়মনসিংহের গাফফারখাও উপজেলার আব্দুস শহীদের ছেলে। 

অপহরণকারী চক্রের কাছে তথ্য ছিল আতিকুল ইসলাম তার বেতনের টাকা তুলেছে।  অপহরণকারীরা আতিকুল ইসলাকে প্রথমে মারপিট ও কাছে থাকা মালয় রিংগিত ২৩০০ (৪৭ হাজার টাকা) নিয়েও ক্ষান্ত হয়নি আরো মুক্তিপণ দাবি করে।  বাংলাদেশে ফোন করে টাকা আনার কথা বললে আতিকুল ইসলাম অস্বীকৃতি জানায়।  ফলে তাকে ছুরি দিয়ে হাতে আঘাত করা হয়।  প্রাণে মেরে ফেলার হুমকি দেয়ার এক পর্যায়ে আতিকুল ইসলামের দেড় লাখ টাকায় রফা হয়।  টাকা নেওয়ার এক পর্যায়ে আতিকুল অজ্ঞান হয়ে গেলে অপহরণকারীরা মৃত ভেবে এলাকায় তাকে ফেলে দিয়ে চলে যায়।  এসময় মুমূর্ষ অবস্থায় আর এক বাংলাদেশি ইমাম হাজারি ভোর পাঁচটার দিকে তাকে উদ্ধার করে হসপাতালে ভর্তি করেন।

পুলিশের কাছে অভিযোগের পর অভিযান চালিয়ে অপহরণকারী ৬ জনের মধ্য থেকে পাঁচজনকে গ্রেফতার করে পুলিশ।  গ্রেফতারকৃত পাঁচজনই বাংলাদেশি নাগরিক।  সম্প্রতি সময়ে মালয়েশিয়াতে বাংলাদেশিদের বিরুদ্ধে একের পর এক অপহরণের সঙ্গে সংশ্লিষ্টতার বিষয়ে নড়চড়ে বসেছে সেদেশের প্রশাসন।  ভিন দেশে এসে স্বদেশীদের কিডন্যাপ ও চাঁদাবাজির কারণে আতঙ্ক বিরাজ করছে অনেকের মধ্যে। 

এক প্রবাসী জানান, বাংলাদেশের কমিউনিটিগুলো যদি নির্যাতিত বাংলাদেশিদের পক্ষে থাকতো।  তাহলে অপরাধীরা কখনই সাহস পেত না অপহরণ করতে।  তাই এ ব্যাপারে বাংলাদেশ কমিউনিটি নেতাদের কাছে প্রচার প্রচারণা সহ পাশে থাকার দাবি জানান তিনি। 

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ হাইকমিশনের সচিব মো. হেদায়েত ইসলাম মন্ডল দুঃখ প্রকাশ করে বলেন, এসব বিষয়ে মালয়েশিয়া সরকার খুব আন্তরিক।  তাই এ ধরনের ঘটনা কারো নজরে আসলে যেন পুলিশকে জানানো হয় সেই সঙ্গে হাইকমিশনকেও জানাতে পারে।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু