মাশরাফি ক্রিকেট ম্যাজিক!

ই-বার্তা ডেস্ক ।। বয়স ৩৫ ছুঁই ছুঁই। কিন্তু ছুটছেন ১৮ তরতাজা যুবকের মতো। ক্যারিয়ারের ঊষালগ্নে ইনজুরির সঙ্গে লড়াই করতে হয়েছে। গোধূলি লগ্নে এসে মাশরাফি মুর্তজা ঘরোয়া ক্রিকেটে যে দলেই খেলছেন, শিরোপা সেই দলই জিতেছে।

হোক সেটা বিপিএল বা ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ। ঢাকা লিগে এবার আবাহনীর হয়ে সর্বোচ্চ ৩৯ উইকেট নিয়ে গড়েছেন রেকর্ড। শিরোপা জিতেছে তার দল। যে দলেই যাচ্ছেন সেই দলই শিরোপা জিতছে।

 

রহস্য কী? মাশরাফি বলেন,

‘আমি ভাগ্যে বিশ্বাস করি। পরিশ্রম তো অবশ্যই দরকার। তবে সাফল্যের জন্য ভাগ্যেরও সহায়তা দরকার।’

 

মাশরাফির যোগ্যতা নিয়ে সংশয় নেই কারও। এবার ঢাকা লিগে খেলেছেন ১৬টি ম্যাচই। ঢাকা লিগ লিস্ট ‘এ’ ক্রিকেটের মর্যাদা পাওয়ার পর এক আসরে সর্বোচ্চ উইকেট শিকারির রেকর্ডও গড়েছেন।

 

উইকেট শিকারে মাশরাফির ধারেকাছেও নেই কোনো বোলার। ২৯টি করে উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে যৌথভাবে তিন বোলার- আসিফ হাসান, মোহাম্মদ শহীদ ও ফরহাদ রেজা। মাশরাফির পেছনে তরুণ পেসার কাজী অনিক।

 

তার দল মোহামেডান সুপারলিগে উঠতে না পারায় ২৮ উইকেট নিয়ে পাঁচ ম্যাচ কম খেলেই লড়াই থেকে ছিটকে গেছেন তিনি। ভালো করার কারণ হিসেবে মাশরাফি বলেন, ‘আমি যেভাবে চেয়েছিলাম, সেভাবেই সব কিছু করতে পেরেছি।

 

সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল আমি যেখানে ছিলাম, সেটা ধরে রাখা। ফিটনেসে যেন ঘাটতি না হয়, সেদিকে মনোযোগ দিয়েছি। এসব জায়গা নিয়ে কাজ করেছি। উইকেট নিতে হবে বেশি, এটা কখনই চিন্তা করিনি।’

 

তিনি বলেন, ‘সাফল্যের কোনো গোপন রহস্য নেই। লিগে ফোকাস ঠিক রেখেছিলাম। জানতাম আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ততা নেই। ফিটনেস ঠিক রাখার জন্য চেষ্টা করেছি। নিয়মিত জিম করেছি, যতটুকু অনুশীলন দরকার করেছি।

 

খাওয়া-দাওয়ার ব্যাপারও মেনে চলেছি। উইকেটের ব্যাপারে আমি ভাগ্যবান বলতে হবে। উইকেট নিয়ে ভাবিনি।’

 

এদিকে আবাহনীর কর্মকর্তা ও বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘এই বয়সেও সে যেভাবে খেলছে তাতে তার কাছ থেকে অনেক কিছু শেখার রয়েছে।

 

ফিটনেস ঠিক রেখে এভাবে পারফরম্যান্স করে যাওয়ায় তার প্রশংসা করতেই হয়।’ জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার জানালেন, মাশরাফির কাছ থেকে তরুণদের শিক্ষা নেয়া উচিত।

 

তিনি বলেন, ‘ঢাকা লিগে এবার ফ্লাট উইকেটে খেলা হয়েছে। এ ধরনের উইকেটে কীভাবে বোলিং করতে হয়, সেটা দেখিয়ে দিয়েছে মাশরাফি। সে তার পারফরম্যান্স দিয়ে উদাহরণ তৈরি করেছে। তার কাছ থেকে অবশ্যই তরুণদের অনেক কিছু শেখার রয়েছে।’

 

 

ই-বার্তা/ডেস্ক