মাহমুদউল্লাহ’র কথায় মাঠে আক্রমনাত্মক ছিলেন আমিনুল

ই-বার্তা ডেস্ক।।  ভালো মানের একজন লেগস্পিনার অভাব সবসমই ভুগিয়েছে বাংলাদেশকে। আমিনুল ইসলাম বিপ্লবের মাঝে সেই আক্ষেপ ঘোচানোর সামর্থ্য দেখছেন অনেকে। অভিষেকেই আলো ছড়িয়েছেন তিনি।   

আন্তর্জাতিক ক্রিকেটে পথচলার শুরুতে আক্রমণাত্মক পারফরম্যান্সের জন্য মাহমুদউল্লাহ রিয়াদের বাহবাহ পেয়েছেন আমিনুল। তাকে ভয়ডরহীন ক্রিকেট খেলতে অনুপ্রাণিত করেন খোদ এই অভিজ্ঞ ক্রিকেটারই। 

জিম্বাবুয়েকে ৩৯ রানে হারিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে ফাইনালে উঠেছে বাংলাদেশ। এ ম্যাচে ১৮ রান খরচায় ২ উইকেট শিকার করেন ১৯ বছর বয়সী আমিনুল। ম্যাচশেষে মাহমুদউল্লাহ জানান, তাকে নির্ভার হয়ে সাহস নিয়ে খেলার পরামর্শ দেন তিনি।

মাহমুদউল্লাহ বলেন, আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ম্যাচে সবাই একটু স্নায়ুচাপে থাকে। আমি আমিনুলকে মাঠে বলি- সবকিছুই বুকে সাহস নিয়ে করবা। ভয় নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে টিকে থাকা যায় না, যা কিছু করবা একদম মন খুলে। আমার মনে হয়, বিষয়টি বুঝতে পেরেছিল সে। তার বোলিং ছিল দেখার মতো। মনে হয়েছে, অনেক আগ্রাসী ছিল ও।

বছর কয়েক আগে ধূমকেতুর মতো বাংলাদেশের ক্রিকেটাকাশে আবির্ভাব ঘটে আরেক লেগস্পিনার জুবায়ের হোসেন লিখনের। তবে অল্প দিনেই হারিয়ে যায় সে। মাহমুদউল্লাহ এই তরুণ লেগির মাঝে অপার সম্ভাবনা দেখছেন। 

অনুজকে নিয়ে অগ্রজ মাহমুদউল্লাহ বলেন, প্রত্যেকেই আলাদা। কারও সঙ্গে কারও তুলনা করা যায় না। লিখন যখন শুরু করেছিল, তাকে অসাধারণ মনে হতো। তার গুগলি মেরে খেলা অনেক কঠিন ছিল। কিন্তু সে ফর্ম হারিয়ে ফেলে। এখন আমরা আমিনুলকে পেয়েছি। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু