‘মিডনাইট’ সরকারের খপ্পরে পড়ে মানুষ পেঁয়াজ কিনছে হালি দরে : রিজভী

ই-বার্তা ডেস্ক।।বাংলাদেশে কৃত্রিম সংকট তৈরি করে পেঁয়াজ-চালসহ বিভিন্ন পণ্যের দাম বাড়ানো হচ্ছে বলে দাবি করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। আজ রোববার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রিজভী এ কথা বলেন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, ১৬ টাকার পেঁয়াজ এখন ৩০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। পেঁয়াজ-রসুনের এই কৃষিপ্রধান দেশে মানুষকে আজ মিডনাইট সরকারের বাজার সিন্ডিকেটের খপ্পরে পড়ে হালি দরে পেঁয়াজ কিনে খেতে হচ্ছে। সমাধানের পথে না গিয়ে সরকার পেঁয়াজ সংকট নিয়ে দেশে-বিদেশে রসিকতায় মেতেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে রুহুল কবির রিজভী বলেন, দেশের জনগণ জানতে চায়, কোনো কিছুর দাম বাড়লেই যদি সরকারপ্রধান পরামর্শ দেয়, ওটা ছাড়াই চলতে। তবে ওষুধের দাম বেড়ে গেলে রোগীকে তার পরামর্শ কী হবে?

বিএনপির এই নেতা বলেন, ‘পেঁয়াজের সঙ্গে চালের দামও পাল্লা দিয়ে বাড়ছে। সরকারের প্রচ্ছন্ন ছত্রছায়ায় সিন্ডিকেটের নজর এখন চালের বাজারেও। দাম নিয়ন্ত্রণে সরকারের কোনো সংস্থার দৃশ্যমান পদক্ষেপ নেই। এখন চালও জনগণকে বাড়তি দরে কিনতে হচ্ছে। বাজারে সরকারের কোনো নজরদারি নেই। যে যেভাবে পারছে, সাধারণ মানুষের টাকা লুটে নিচ্ছে। গত কয়েকদিন চালের দাম কেজিতে ৪ থেকে ৬ টাকা পর্যন্ত বেড়েছে।’

কোথাও চালের কোনো ঘাটতি নেই জানিয়ে বিএনপির এই নেতা বলেন, ‘সরকার বলেছে, সারা দেশে চালের পর্যাপ্ত মজুদ রয়েছে। চালের আমদানিও গত বছরের এই সময়ের চেয়ে বেশি। পাইকারি ও খুচরা বাজারে সরবরাহও স্বাভাবিক। কোথাও চালের কোনো ঘাটতি বা সংকট নেই। তারপরও বাড়ছে চালের দাম। কারণ, পেঁয়াজ কেলেঙ্কারিতে জড়িতদের বিরুদ্ধে সরকার কোনো ব্যবস্থা না নেওয়ায় চালের মজুতদাররা সরকারের কতিপয় এমপি-মন্ত্রী ব্যবসায়ীর মদদে বেপরোয়া হয়ে উঠেছে।

রিজভী বলেন, বাজারে কৃত্রিম সংকট তৈরি করে বাড়ানো হচ্ছে এর দাম। আওয়ামী লীগের ভেলকিবাজরা প্রতিদিন বিপুল পরিমাণ টাকা জনগণের পকেট কেটে নিচ্ছে। শুধু পেঁয়াজ নয়, নিত্যপ্রয়োজনীয় সকল পণ্যের দাম এখন আকাশচুম্বী। পাল্লা দিয়ে বেড়ে চলেছে চালসহ অন্যান্য ভোগ্য পণ্যের দাম।’

গতকাল শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পেঁয়াজ খাওয়া বন্ধ করে দিয়েছি, গণভবনে আজ পেঁয়াজ ছাড়া সব রান্না হয়েছে।

এ প্রসঙ্গে রিজভী বলেন, এই অনির্বাচিত প্রধানমন্ত্রী বাংলাদেশের মানুষ কষ্ট বা সংকটে পড়লে সেটা হয় উনার রসিকতার উপাদান।

পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিএনপির উদ্যোগে আগামীকাল সোমবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সভা অনুষ্ঠিত হবে বলেও জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব। এ ছাড়া একই ইস্যুতে দেশব্যাপী মহানগর ও জেলা সদরে কর্মসূচি পালিত হবে।