মিন্নির জামিন, থাকবেন বাবার জিম্মায়

ই- বার্তা ডেস্ক।।   বরগুনায় প্রকাশ্য দিবালোকে কুপিয়ে রিফাত শরীফ হত্যার ঘটনায় দায়ের করা মামলায় তার স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নির জামিন দিয়েছেন হাইকোর্ট।

দুই শর্ত দিয়ে বৃহস্পতিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই জামিন দেন।

হাইকোর্টের দেওয়া শর্ত দুইটি হলো—জামিন থাকাবস্থায় মিন্নি তার বাবা মোজাম্মেল হকের জিম্মায় থাকবেন। এছাড়া আয়েশা সিদ্দিকা মিন্নি কোনো গণমাধ্যমে কথা বলতে পারবেন না।

রিফাত শরীফ হত্যাকাণ্ডের ২০ দিনের মাথায় গত ১৬ জুলাই জিজ্ঞাসাবাদের জন্য মিন্নিকে বরগুনা জেলা পুলিশ সুপার কার্যালয়ে নেওয়া হয়। রিফাত হত্যকাণ্ডে প্রাথমিকভাবে মিন্নির সম্পৃক্ততা পাওয়ায় ওইদিনই মিন্নিকে আলোচিত এই মামলায় গ্রেফতার দেখানো হয়। মিন্নি রিফাত শরীফ হত্যা মামলায় প্রধান সাক্ষী ছিলেন।

গ্রেফতার হওয়ার পর থেকে মিন্নি কারাগারে ছিলেন। তার জামিনের জন্য একাধিকবার আবেদন করা হলেও জামিন মেলেনি। অবশেষে ১ মাস ১৩ দিন পর হাইকোর্টের আদেশে মিন্নির জামিন মিললো।

আদালতে এদিন মিন্নির পক্ষে উপস্থিত ছিলেন সিনিয়র আইনজীবী জেড আই খান পান্না। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরোয়ার হোসেন বাপ্পি।

মিন্নির জামিন বিষয়ে তার আইনজীবী জেড আই খান পান্না বলেন, ‘ফৌজদারি কার্যবিধির ৪৯৭ ও ৪৯৮ ধারা ও মিন্নিকে যে প্রক্রিয়ায় ১৬৪ ধারায় জবানবন্দি নেওয়া হয়েছে, সবদিক বিবেচনা করে আদালত বলেছেন রুল ইজ অ্যাবসুলেট। অর্থাৎ আদালত মিন্নিকে জামিন দিয়েছেন। এ সময় আদালত মিন্নিকে নির্দেশ দেন তিনি যেন কোনো গণমাধ্যমে কথা না বলেন।’

মেয়ের জামিন পাওয়ার বিষয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় হাইকোর্ট প্রাঙ্গণে মিন্নির বাবা মোজাম্মেল হক বলেন, ‘এই জামিন মঞ্জুর হওয়ার মাধ্যমে ন্যায়বিচার প্রতিষ্ঠা পেয়েছে। কুচক্রীকারীদের পতন হোক এটিই আমরা চাই।’