মিন্নির পক্ষে লড়াই করবেন দেড়শ আইনজীবী

ই- বার্তা ডেস্ক।।   বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় গ্রেফতার তার স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নির পক্ষে আইনি লড়াই করবেন দেড়শ আইনজীবী।

আজ শনিবার (২০ জুলাই) একাধিক আইনজীবীদের সঙ্গে কথা বলে এমনটিই জানা গেছে।

মিন্নিকে আইনি সহায়তা দিতে প্রথমেই ঘোষণা দিয়েছেন ওসি মোয়াজ্জেমের আইনজীবী ফারুক আহম্মেদ। তিনিসহ ঢাকা আইনজীবী সমিতির ৪০ জন আইনজীবী ঢাকা থেকে বরগুনা আদালতে শুনানির জন্য যাবেন। এছাড়া অন্যান্য সংস্থার আইনজীবীরাও যাবেন বলে জানা গেছে। মিন্নিকে আইনি সহায়তা দিতে সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে মানবাধিকার সংগঠনগুলো।

বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট), আইন ও সালিশ কেন্দ্র (আসক), নিজেরা করি, এএলআরডিসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে আরও প্রায় একশ আইনজীবী বরগুনায় পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। ব্লাস্টের জ্যেষ্ঠ কর্মকর্তা, সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী জেডআই খান পান্না সারাবাংলাকে জানান, মিন্নিকে আইনি সহায়তার জন্য তার সংগঠনসহ বিভিন্ন সংগঠন থেকে প্রায় শতাধিক আইনজীবী বরগুনায় যাবেন।

এই বিষয়ে জেডআই খান পান্না বলেন, এরই মধ্যে আমাদের আইনজীবীরা কাজ শুরু করে দিয়েছেন। মামলার তথ্য-উপাত্ত সংগ্রহ করছেন।

তিনি বলেন, ‘একজন স্ব-ঘোষিত ঘুষ দাতা ডিআইজি মিজানকে জেলেগেটে জিজ্ঞাসাবাদের জন্য আদেশ দিতে পারেন। অথচ ২০/২২ বছরের একটি মেয়েকে রিমান্ডের জন্য থানায় দিয়ে দিলেন আদালত। কীভাবে সম্ভব হলো। তদন্তের নামে যা খুশি তাই তো হতে পারে না।’

মিন্নিকে থানায় রিমান্ডে দেওয়া অবশ্যই ভুল হয়েছে বলেও উল্লেখ করে সুপ্রিমকোর্টের জ্যেষ্ঠ আইনজীবী। প্রয়োজনে জেলগেটে জিজ্ঞাসাবাদের জন্য বলতে পারতেন।

তিনি বলেন, ‘যেহেতু ১৬৪ ধারায় জবানবন্দি হয়ে গেছে। তাকে তো কারাগারে পাঠানো হয়েছে। এখন গিয়ে তো লাভ হবে না। এ কারণে ৩১ জুলাই যাব।’ মিন্নির বাবার সঙ্গে এ বিষয়ে কথা হয়েছে বলেও জানান তিনি। তড়িঘড়ি করে মিন্নির জবানবন্দি নেওয়া হয়েছে অভিযোগ করে তিনি বলেন, ‘মিন্নির দেওয়া ১৬৪ ধারায় জবানবন্দি প্রত্যাহার চেয়ে ৩১ জুলাই আদালতে আবেদন করব।’

এ মামলায় গ্রেফতার হয়ে পাঁচদিনের রিমান্ডে ছিলেন। তিনদিন রিমান্ডে থাকার পর শুক্রবার (২০ জুলাই) আদালত মিন্নির জবানবন্দি নেয়।