মুঠোফোনে চলচ্চিত্র নির্মাণ কর্মশালা

ই- বার্তা।।   শনিবার (৩১ আগষ্ট) থেকে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এ শুরু হয়েছে ৪ দিনব্যাপী মোবাইলে চলচ্চিত্র বানানো বিষয়ক কর্মশালা। কর্মশালাটির আয়োজন করেছে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব।

কর্মশালার উদ্বোধনী বক্তব্যে মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের প্রধান ড. জুড উইলিয়াম হেনিলো বলেন “বাংলাদেশ গল্পের দেশ, আর মোবাইল হচ্ছে সেই গল্প বলার হাতিয়ার”

বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর শিক্ষানবিশ কার্যক্রম ‘সিনেমাস্কোপ’ পরিচালিত ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব এর পক্ষ থেকে জানানো হয় প্রত্যেক সেমিস্টারে এখন থেকে তারা মোবাইলে চলচ্চিত্র বানানো বিষয়ক কর্মশালার আয়োজন করবে। প্রত্যেক কর্মশালায় অংশ নিবে ২টি স্কুলের পাঁচজন করে মোট ১০জন শিক্ষার্থী। ৪ দিনব্যাপী এই কর্মশালায় কীভাবে মোবাইলে চলচ্চিত্র বানাতে হয় সে বিষয়ে দেওয়া হবে সম্যক ধারণা।

উক্ত কর্মশালার মাধ্যমে প্রত্যেক স্কুলের শিক্ষার্থীরা নির্মাণ করবে একটি করে ওয়ান মিনিট ফিল্ম যেটি অংশ নিবে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবে; এছাড়াও আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতাতে জমা দেওয়া হবে এইসব চলচ্চিত্র। প্রথম ধাপে এই কর্মশালায় অংশ নিয়েছে সহজ পাঠ হাই স্কুল ও স্কলার্স স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা। আগামীতে অন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকেও এই কর্মশালায় অংশ নেওয়ার আহবান জানিয়েছেন আয়োজকরা। কর্মশালা শেষে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রত্যেক শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হবে সার্টিফিকেট।
কর্মশালার শুরুতে বক্তব্য রাখেন ইউল্যাবের মিডিয়া স্টাডিজ এন্ড জার্নালিজম ডিপার্টমেন্ট এর প্রধান ও ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের প্রধান উপদেষ্টা প্রফেসর জুড উইলিয়াম হেনিলো এবং অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ। উৎসবের উপদেষ্টা মুহাম্মদ সাজ্জাদ হোসেন এর ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে শেষ হয় উদ্বোধনী অনুষ্ঠান। কর্মশালাটি পরিচালনা করছেন ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের নির্বাহী উপদেষ্টা জাহিদ গগণ।

উল্লেখ্য, ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের ষষ্ঠ আসরের জন্য চলচ্চিত্র জমা দেওয়ার শেষ সময় আগামী ২৬ সেপ্টেম্বর। নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ এই স্লোগানকে সঙ্গী করে মোবাইলের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণকে উৎসাহিত করার লক্ষ্যে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হয় ২০১৫ সালে। উৎসব সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে এই ঠিকানায় (www.dimff.net)।