মুসলিম বিশ্বে নিন্দার ঝড়

ই-বার্তা ডেস্ক।।  নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে বর্বরোচিত সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছে মুসলিম বিশ্ব।

সৌদি আরব
সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় নিউজিল্যান্ডে সংঘটিত সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছে। ক্ষোভ প্রকাশ করে তারা জানিয়েছে, সৌদি সব ধরনের সন্ত্রাসবাদের নিন্দা করেছে। সন্ত্রাসবাদের কোনো ধর্ম ও কোনো দেশ নেই।

সংযুক্ত আরব আমিরাত
সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গারগাশ এ হামলার পর ‘আন্তরিক সমবেদনা’ জানিয়ে টুইট করেছেন। তাতে তিনি লিখেছেন, সহিংসতা ও ঘৃণার বিরুদ্ধে আমাদের সংগ্রাম সবসময়। হতাহতদের পরিবারের জন্য আমাদের দোয়া ও সহমর্মিতা।

তুরস্ক
তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের মুখপাত্র ইব্রাহিম কালিন হামলাটিকে ‘বর্ণবাদী ও ফ্যাসিস্ট’ আক্রমণ বলে অভিহিত করেছেন। তিনি টুইটারে লিখেছেন,‘মুসলমানদের বিরুদ্ধে ঘৃণা ও ইসলামের বিরুদ্ধে শত্রুতা কোথায় গিয়ে পৌঁছেছে, এই হামলা প্রমাণ করে। ইসলামভীতি কেমন বিকৃত ও খুনে মানসিকতার জন্ম দেয় তা আমরা এর আগেও দেখেছি । বিশ্বব্যাপী এ ধরনের মতাদর্শের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা উচিত। ইসলামবিরোধী ফ্যাসিবাদী সন্ত্রাসবাদ ঠেকাতে সবার এগিয়ে আসা উচিত।

জর্ডান
জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী জুমানা গনিমত বলেন, দেশগুলোর উচিত সন্ত্রাসবাদ প্রত্যাখ্যান এবং শান্তিতে ও ইবাদত-উপাসনায় মগ্ন মানুষের ওপর হামলার আক্রমণ প্রতিহত করা।

মিশর
মিশরের সর্বোচ্চ ধর্মীয় ব্যক্তিত্ব ও আল-আজহার ইউনিভার্সিটির প্রধান শায়খ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছেন। তিনি এক বিবৃতিতে সতর্ক করে বলেন, এই আক্রমণ ঘৃণ্য ও জঘন্য। এটি বিদেশীদের সম্বন্ধে তাদের অহেতুক ভয় এবং ইউরোপীয় দেশগুলোতে ইসলামফোবিয়ার বিস্তারের পরিণতির তুলে ধরে। এই ধরনের ঘৃণ্য কাজে লিপ্ত বর্ণবাদী গোষ্ঠীগুলিকে কঠোরভাবে দমন করা উচিত।

ওয়ার্ল্ড কাউন্সিল অব মুসলিম স্কলার্স
ওয়ার্ল্ড কাউন্সিল অব মুসলিম স্কলার্সের সেক্রেটারি জেনারেল ও চেয়ারম্যান শেখ মোহাম্মদ বিন আব্দুল করিম আল ইশা বলেন, এই বর্বর কাজে আইএস ও আল-কায়েদার কর্মসূচির সমান্তরাল রূপরেখা যোগ হয়েছে। কাউন্সিল সবসময় চরমপন্থী ও পাল্টা চরমপন্থার প্রতিহত করার প্রয়োজনকে গুরুত্ব দেয়।

ইসলামি অর্গানাইজেশন ইন ইউরোপ
ইসলামি অর্গানাইজেশন ইন ইউরোপ-এর প্রধান সামির ফালেহ এ হামলার নিন্দা করে বলেন, নিউজিল্যান্ডের মসজিদে গণহত্যা সবার জন্য বেদনাদায়ক। বিশ্বব্যাপী সংখ্যালঘু মুসলিমদের রক্ষায় ব্যবস্থা নিতে মুসলিমবিশ্বের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি।

অ্যাসোসিয়েশনের মহাসচিব নিউজিল্যান্ড সরকারকে এই অপরাধে জড়িত ব্যক্তিদের বিচারের আওতায় আনতে এবং সন্ত্রাসী হিসেবে তার বিচার নিশ্চিত করতেও আহ্বান জানিয়েছেন।