মেডিকেল পরীক্ষা ছাড়া সৌদি আরব যেতে পারবেন না কোনো শ্রমিক

ই-বার্তা ডেস্ক ।।  কোনো বাংলাদেশি শ্রমিক মেডিকেল পরীক্ষা ছাড়া সৌদি আরব যেতে পারবেন না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া সৌদি আরবে কর্মরত বাংলাদেশি গৃহকর্মীদের জন্য দূতাবাসের তত্ত্বাবধানে পরিচালিত সেফ হাউসের বিষয়ে দুই দেশ একত্রে কাজ করবে বলে সিদ্ধান্ত হয়েছে।

গতকাল রোববার সৌদি আরবের রিয়াদে দেশটির শ্রম উপমন্ত্রী ড. আবদুল্লাহ বিন নাসের বিন মোহাম্মদ আবুথুনাইনের সঙ্গে বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। গতকাল রিয়াদের বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সৌদি আরবের উপমন্ত্রীর সঙ্গে বৈঠকে সে দেশে কর্মরত বাংলাদেশের শ্রমিকদের বিভিন্ন সমস্যা ও এর সমাধান নিয়ে আলোচনা করেন প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী। এ সময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ উপস্থিত ছিলেন।

দূতাবাসের মিশন উপপ্রধান ড. নজরুল ইসলামসহ অন্য কর্মকর্তারাও বৈঠকে যোগ দেন। এ ছাড়া প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ফজলুল করিম ও যাহিদ হোসেন এ সময় উপস্থিত ছিলেন। সভায় প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী সৌদি আরবের পরিবর্তিত পরিস্থিতিতে দেশটিতে কর্মরত বাংলাদেশি শ্রমিক ও গৃহকর্মীদের বিভিন্ন সমস্যা তুলে ধরেন। শ্রমিকদের সমস্যা সমাধানে বছরে চারবার যৌথ কারিগরি সভা করার বিষয়ে বৈঠকে আলোচনা করা হয়। আসন্ন রমজান মাসের আগেই যৌথ কারিগরি কমিটির সভা অনুষ্ঠিত হতে পারে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়। এ ছাড়া বৈঠকে ভিসা ট্রেডিং বন্ধের বিষয়ে দুই দেশ একমত পোষণ করে।

এ ছাড়া সভায় কোনো বাংলাদেশি শ্রমিক যথাযথ মেডিকেল পরীক্ষা ছাড়া সৌদি আরব যেতে পারবে না বলে জানানো হয়। এ ছাড়া শ্রমিকদের স্বার্থসুরক্ষার জন্য বিদ্যমান ‘মুসানেদ’ সফটওয়্যারটির মান উন্নত করার বিষয়ে আলোচনা হয়।

সৌদি শ্রম উপমন্ত্রী বাংলাদেশের দক্ষ জনশক্তির প্রশংসা করেন এবং সমস্যা সমাধানের আশ্বাস দেন। বৈঠক শেষে প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমদ, রিয়াদের কূটনৈতিকপাড়ায় বাংলাদেশ দূতাবাসের নবনির্মিত ভবন পরিদর্শন করেন। এ সময় তিনি কনস্যুলার সেবা নিতে আসা প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় করেন। প্রবাসী বাংলাদেশীরা এ সময় তাদের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরেন।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া