মোদিকে উপেক্ষা করে মনমোহন সিংকে আমন্ত্রণ জানাচ্ছে পাকিস্তান

ই-বার্তা ডেস্ক।।  কর্তারপুর করিডরের উদ্বোধনে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বাদ দিয়ে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংকে আমন্ত্রণ জানাচ্ছে পাকিস্তান সরকার। বিষয়টি নিশ্চিত করেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি।    

ভারতের সংবাদ প্রতিদিন জানায়, কর্তারপুর করিডরের উদ্বোধন পাকিস্তানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক আলোচনার পরই মনমোহনকে তারা বেছে নিয়েছেন। উদ্বোধনী অনুষ্ঠানে তাকে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হবে। 

মনমোহনকে আমন্ত্রণ জানানোর কারণ হিসেবে পাক পররাষ্ট্রমন্ত্রী সংবাদমাধ্যমকে বলছেন, মনমোহন সিং শিখ। ধর্মের প্রতি তার শ্রদ্ধা আছে। তা ছাড়া তিনি পাকিস্তানে অত্যন্ত সম্মানীয়। তাই তাকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি জানান, প্রাথমিকভাবে ঠিক হয়েছিল- ভারত ও পাকিস্তান দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতেই কর্তারপুর করিডরের উদ্বোধন হবে। কিন্তু বর্তমানে ভারত-পাক সম্পর্কের তিক্ততা চরমে। এই পরিস্থিতিতে মোদি-ইমরান এক মঞ্চে উপস্থিত থাকা প্রায় অসম্ভব। 

ভারত-পাক আন্তর্জাতিক সীমান্ত সংলগ্ন এলাকায় পাকিস্তানের অভ্যন্তরে পড়ে কর্তারপুর। প্রতি বছর ভারত-পাকিস্তান দু’দেশেরই হাজারো শিখ পুণ্যার্থী দরবার সাহিব কর্তারপুরে প্রার্থনা করতে যান। সেখানে গুরু নানক জীবনের শেষ ১৮ বছর কাটিয়েছিলেন বলে শিখ সম্প্রদায়ের কাছে জায়গাটি অত্যন্ত পবিত্র।

গুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে শিখদের যাতায়াত সহজ করতে দু’দেশ সীমান্তে করিডর গড়ার সিদ্ধান্ত নিয়েছে। ভারতের পাঞ্জাবের গুরদাসপুর জেলার ডেরা বাবা নানক থেকে আন্তর্জাতিক সীমান্ত পর্যন্ত রাস্তা তৈরি হচ্ছে। আর পাকিস্তানের অংশে করিডর হচ্ছে গুরুদুয়ার দরবার সাহিব কর্তারপুর থেকে।  

ই-বার্তা/সালাউদ্দিন সাজু